ঢাকা, সোমবার 12 September 2016 ২৮ ভাদ্র ১৪২৩, ৯ জিলহজ্ব ১৪৩৭ হিজরী
Online Edition

বিভিন্ন স্থানে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

মেহেরপুর সংবাদদাতা : ”অতীতকে জানবো, আগামীকে গড়বো” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মেহেরপুরে পালিত হয়েছে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস। সাক্ষরতা দিবস উপলক্ষে সম্প্রতি জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে জেলা প্রশাসন ও জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আয়োজনে এবং সেভ দি চিলড্রেন-এর সহযোগতিায়  একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক) রাশিদুল মান্নাফ কবীর। এসময় র‌্যালিতে জেলা তথ্য কর্মকর্তা রোস্তম আলী, মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি রশিদ হাসান খান আলোসহ জেলার বিভিন্ন এনজিও প্রতিনিধি, স্কুলের শিক্ষার্থী সহ সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ঝালকাঠি
ঝালকাঠিতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। জেলা প্রশাসক মোঃ মিজানুল হক চৌধুরীর নেতৃত্বে অন্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মনিকহার রহমান, জাকির হোসেন, মোঃ শফিউল আলম, জেলা শিক্ষা কর্মকর্তা নিখিল রঞ্জন চক্রবর্তি, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নিখিল চন্দ্র হালদার, সহকারী কমিশনার আলমগীর হোসেন, রওশন আলী, পৌর কাউন্সিলর তরুণ কর্মকার, এনজিও ব্যক্তিত্ব শাহ আলম খলিফা, মিজানুর রহমান প্রমুখ।
র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী ভবন হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মঠবাড়িয়া (পিরোজপুর)
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে পৌর শহরে একটি র‌্যালি বের হয়।  র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মিলনায়তনে আলোচলা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম ফরিদ উদ্দিন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ রুহুল আমীন, সহকারী শিক্ষা কর্মকর্তা, এস.এম আলী আকবর, কিরন চন্দ্র রায়, প্রধান শিক্ষক মাইনুল ইসলাম, সহকারী শিক্ষক সুমন্ত্র হাওলাদার প্রমুখ।
ফুলবাড়ী (দিনাজপুর)
দিনাজপুরের ফুলবাড়ীতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালনে র‌্যালি ও আলোচনা সভা ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ।
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি আলোচনা সভা ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ করা হয়েছে।
সাপাহার (নওগাঁ)
সাপাহারে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সাপাহার উপজেলা পরিষদ চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ।
আটোয়ারী(পঞ্চগড়)
“অতীতকে জানবো-আগামীকে গড়বো” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পঞ্চগড়ের আটোয়ারীতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
মোরেলগঞ্জ
আন্তর্জাাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে বাগেরহাটের মোরেলগঞ্জে আয়োজন করা হয়েছে র‌্যালি ও আলোচনা সভার। উপজেলা শিক্ষা অফিসারের আয়োজনে অনুষ্ঠিত র‌্যালি পৌর সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে অফিসার্স ক্লাব মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
রংপুর
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে রংপুর জেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচি পালন করা হয়।
সকালে ডিসি রাহাত আনোয়ারের নেতৃত্বে একটি র‌্যালি কাচারী বাজার থেকে বের হয়ে নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে ডিসি অফিসের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ডিসি। এসময় তিনি বলেন, সাক্ষরতা একটি দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষার সঙ্গে স্বাক্ষরতার আর সাক্ষরতার সঙ্গে উন্নয়নের সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত।
চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জ জেলা জুড়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে।  জেলা প্রশাসন ও  জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আয়োজনে   বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সামনে হতে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে নবাবগঞ্জ সরকারি কলেজের এনএম আহমেদ মিলনায়তনে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হোসেন খানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ আবু জাফর। বিশেষ অতিথি ছিলেন নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ কে এম মনজুর রেজা, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মোঃ সাইদুর রহমান, জেলা শিক্ষা অফিসার মোঃ মুখলেসুর রহমান আকন্দ। 
পাঁচবিবি (জয়পুরহাট)
পাঁচবিবিতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর উদ্দিন আল ফারুক। প্রধান অতিথির বক্তব্য রাখেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাডঃ সামছুল আলম দুদু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজলা পরিষদ চেয়ারম্যান প্রভাষক মোস্তাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান দৌলতুন নাহার দোলন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু বক্কর সিদ্দিক মন্ডল। আরোও বক্তব্য রাখেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সমিরন নেছা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির হোসেন প্রমুখ। সভার পূর্বে এক র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে পৌরসভার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অংশ নেয়।
হরিরামপুর (মানিকগঞ্জ)
বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে মানিকগঞ্জে পালিত হয়েছে আন্তর্জাতিক গণসাক্ষরতা দিবস । সরকারী বালক উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।  র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসন ও জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো এই অনুষ্ঠানের আয়োজন করে। এ সময় জেলা প্রশাসক রাশিদা ফেরদৌস ও অতিরিক্ত জেলা প্রশাসক মনজুর মোহাম্মদ শাহরিয়ার উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ