শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

আন্তর্জাতিক জঙ্গিবাদের ‘প্রধান শিকার’ পাকিস্তান : নওয়াজ শরীফ

২২ সেপ্টেম্বর, ডন, গার্ড়িয়ান : পাকিস্তান আন্তর্জাতিক জঙ্গিবাদের ‘প্রধান শিকার’ বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। গত বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এ দাবি করেন। নওয়াজ জানান, পাকিস্তানের বহু সেনা সন্ত্রাসবাদ প্রতিরোধ করতে গিয়ে শহীদ হয়েছেন।

উল্লেখ্য, নওয়াজের জাতিসংঘ ভাষণের কয়েক মুহূর্ত আগে যুক্তরাষ্ট্রের দুই পার্লামেন্ট সদস্য টেড পো ও ডানা রোহরাবেকার পাকিস্তানকে ‘জঙ্গি রাষ্ট্র’ ঘোষণার প্রস্তাব দিয়ে মার্কিন কংগ্রেসে একটি বিল উত্থাপন করেন। এই প্রেক্ষাপটেই জঙ্গিবাদ নিয়ে নিজের অবস্থান জানান নওয়াজ।

পাকিস্তানী প্রধানমন্ত্রীর জাতিসংঘ ভাষণকে উদ্ধৃত করে সে দেশের সংবাদমাধ্যম ডন লিখেছে, ‘পাকিস্তান নিজেই বিদেশী মদদে সংঘটিত সন্ত্রাসবাদের প্রধান শিকার। বহু সেনা প্রাণ হারিয়েছেন সন্ত্রাসবিরোধী যুদ্ধে। বাইরের দেশ থেকে এই সন্ত্রাসে উসকানি দেওয়ার পাশাপাশি এর অর্থও যোগানো হয়। তবে আমাদের দেশকে আমরা বিদেশী শত্রুদের দ্বারা অস্থিতিশীল হতে দেব না।’ মঙ্গলবার এক বিবৃতিতে পাকিস্তানকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ ঘোষণার প্রস্তাব দেয়া দুই কংগ্রেস সদস্যের একজন টেড পো বলেছিলেন, ‘পাকিস্তান কেবল একটি অবিশ্বস্ত মিত্রই নয়, ইসলামাবাদ মার্কিন যুক্তরাষ্ট্রের শত্রুদের বছরের পর বছর ধরে সাহায্য দিয়ে গেছে। ওসামা বিন-লাদেন থেকে শুরু করে হাক্কানি নেটওয়ার্ক, অনেকেরই ঘাঁটি পাকিস্তান। সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে পাকিস্তান কার পক্ষে, তার যথেষ্ট প্রমাণ আমাদের হাতে রয়েছে। আর তারা যুক্তরাষ্ট্রের পক্ষে নয়।’

টেড পো আরও বলেন, ‘বিশ্বাসঘাতকতার জন্য এখনই আমাদের পাকিস্তানকে অর্থ দেওয়া বন্ধ করা দরকার এবং তাদের জঙ্গিবাদের মদদদাতা হিসেবে ঘোষণা করা দরকার।’

তবে বুধারের জাতিসংঘ ভাষণে নওয়াজ বলেন, ‘জঙ্গিবাদ এখন একটি আন্তর্জাতিক সমস্যা। একে বিস্তৃত পরিসরে বিবেচনায় নিতে হবে। রাষ্ট্রীয় সন্ত্রাসকেও এর আওতায় বিচার করতে হবে।’

পাকিস্তানে জার্ব ই আজাব অপারেশনের প্রসঙ্গ উল্লেখ করে নওয়াজ দাবি করেন, জঙ্গিবাদ মোকাবেলায় অব্যাহত ভূমিকা রেখে যাচ্ছে পাকিস্তান। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ বলেছেন, তার দেশ ভারতের সঙ্গে সংঘাতের অবসান চায়। তবে কাশ্মীর সংকট জিইয়ে রেখে দুই দেশের শান্তি প্রতিষ্ঠা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন তিনি। নওয়াজ শরীফ বলেছেন, সবকিছুর পরও ভারতের সঙ্গে শর্তহীন সংলাপে পাকিস্তান তৈরি রয়েছে।

বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে দেয়া ভাষণে দিল্লী-ইসলামাবাদ দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে এই মূল্যায়ন হাজির করেন তিনি। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের উরির সেনাছাউনিতে সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে ভারত-পাকিস্তান উত্তেজনা যখন চরমে; ঠিক সেই সময় এমন মন্তব্য করলেন নওয়াজ শরীফ। নওয়াজ বলেন, ‘সংঘাত দক্ষিণ এশিয়ার গন্তব্য হতে পারে না। পাকিস্তান ভারতের সঙ্গে শান্তি চায়।’ তবে কাশ্মীর সংকটের নিরসন ছাড়া দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠা অসম্ভব বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর   রোববার ভারি অস্ত্র-শস্ত্রে সজ্জিত একদল লোক কাশ্মীরের উরিতে লাইন অব কন্ট্রোলের নিকটে সামরিক বাহিনীর একটি প্রশাসনিক স্থাপনায় হামলায় চালায়। ওই হামলায় ১৭ সেনা সদস্য ও ৪ হামলাকারী নিহত হন। এখন পর্যন্ত কোনও সংগঠনের পক্ষ থেকে ওই হামলার দায় স্বীকার করা হয়নি। তবে হামলার জন্য পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জয়েশ-ই-মোহাম্মদকেই সন্দেহ করছে ভারতীয় কর্তৃপক্ষ। এর আগে চলতি বছরের প্রথমদিকে পাঞ্জাবের পাঠানকোটে ভারতের বিমানঘাঁটিতে হামলার জন্যও ওই সশস্ত্র সংগঠনটিকে দায়ী করেছিল ভারত। শুরু থেকেই ভারত দাবি করে আসছে, জঙ্গি এ সংগঠন পাকিস্তানের সৃষ্টি এবং পাকিস্তানে থেকেই কর্মকাণ্ড পরিচালনা করে ।

কাশ্মীরের সেনা ঘাঁটিতে সন্ত্রাসী হামলার জন্য ভারত যখন পাকিস্তানকে দায়ী করছে, পাকিস্তান তখন তা নাকচ করে পাল্টা অভিযোগ আনে ভারতের বিরুদ্ধে। পাকিস্তানের অভিযোগ, কাশ্মীরে তীব্র সহিংস গণবিক্ষোভ থেকে দৃষ্টি ফেরানোর চেষ্টা করছে ভারত। এই সমস্যার সমাধানে ইসলামাবাদ সর্বোতভাবে তৈরি রয়েছে বলে জাতিসংঘ ভাষণে জানিয়েছেন নওয়াজ।

৭১তম সাধারণ বিতর্কে অংশ নিয়ে নওয়াজ অভিযোগ করেন, ৫ লাখেরও বেশি সেনা দিয়ে ভারত জোর করে কাশ্মীর দখল করে রেখেছে। তারা সেখানে নির্মম নির্যাতন-নিপীড়ন চালাচ্ছে উল্লেখ করে নওয়াজ তার ভাষণে আরও বলেন, ভারতের বিরুদ্ধে স্বাধীনতার লড়াই শুরু করেছে কাশ্মীরের তরুণরা।

বক্তৃতায় কাশ্মীর প্রশ্নে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন নওয়াজ। সেখানে মানবাধিকার হরণ করা হচ্ছে উল্লেখ করে ভারতের ভূমিকা খতিয়ে দেখার আহ্বানও জানিয়েছেন তিনি। একইসাথে রাজবন্দীদের মুক্তি এবং দ্রুততার সঙ্গে সেনা প্রত্যাহারও দাবি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ