ঢাকা, সোমবার 21 October 2019, ৬ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী
Online Edition

৮টি উপগ্রহের সফল উৎক্ষেপণের দাবী ভারতের

অনলাইন ডেস্ক: মহাকাশে সফলভাবে এক সঙ্গে ৮টি উপগ্রহ পাঠানোর দাবী করেছে ভারত। সোমবার সকাল ৯.১২ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে একটি মাত্র পিএসএলভি সি-৩৫ রকেটের মাধ্যমে উপগ্রহগুলি নিয়ে মহাকাশে পাঠানো হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। সোমবার স্থানীয় সময় ৯টা ১০ মিনিটে এসসিএটিএসএটি-১ (SCATSAT-1) নামে উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়।

দেশটির সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়। দি ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও) উপগ্রহগুলো উৎক্ষেপণ করছে। ৩৭১ কেজি ওজনের এসসিএটিএসএটি-১ উপগ্রহটি আবহাওয়া বিষয়ক গবেষণায় কাজ করবে বলে জানা যায়।

পরবর্তী দুই ঘণ্টার মধ্যে পর্যায়ক্রমে আরও সাতটি উপগ্রহ উৎক্ষেপণ করা হয় বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

ইসরো সূত্রে খবর, উপগ্রহগুলিকে তাদের নির্দিষ্ট কক্ষে পৌঁছে দিতে সময় লাগবে ২ ঘণ্টা ১৫ মিনিট। এখনও পর্যন্ত ইসরোর এটি সবচেয়ে বড় মিশন।

যে আটটি উপগ্রহ মহাকাশে পাঠানো হল তার মধ্যে আবহাওয়া পর্যবেক্ষণকারী উপগ্রহ এসসিঅ্যাটস্যাট ছাড়াও রয়েছে পাঁচটি বিদেশি উপগ্রহ এবং আইআইটি বম্বে ও বেঙ্গালুরুর পিইএস বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের তৈরি দু’টি উপগ্রহ— প্রথম ও পিস্যাট।

এ দিনের সফল উত্‌ক্ষেপণের পর প্রধানমন্ত্রী টুইট করে বলেন, “আমাদের মহাকাশ বিজ্ঞানীরা ইতিহাস সৃষ্টি করে চলেছে। ১২৫ কোটি দেশবাসীর হৃদয় জয় করেছেন তাঁরা। দেশকে গর্বিত করেছে।” ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও অভিনন্দন জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীদের। 

ডি.স/আ.হু

 

অনলাইন আপডেট

আর্কাইভ