ঢাকা, বুধবার 5 October 2016 ২০ আশ্বিন ১৪২৩, ৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে ৭ দশমিক শূন্য ৩ শতাংশে

স্টাফ রিপোর্টার : কুরবানি ঈদের ধাক্কা লেগেছে মূল্যস্ফীতিতে। সেপ্টেম্বর মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সার্বিক মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৩ শতাংশ। যা গত বছরের একই সময়ে ছিল ৫ দশমিক ৩৭ শতাংশ। এছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ০৩ শতাংশ, যা আগের মাসে ছিল ৬ দশমিক ৩৯ শতাংশ।

গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিবিএস-এর মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এ তথ্য প্রকাশ করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, পরিকল্পনা সচিব তারিক-উল-ইসলাম প্রমুখ।

কুরবানি ঈদকে ঘিরে মানুষের নিত্যপণ্যের চাহিদা বেড়ে যায়। চাল, শাক-সবজি, লবণ মসলা, চিনি, তেলসহ কিছু পণ্যর দাম আগের মাসের তুলনায় কিছুটা বাড়ায় সেপ্টেম্বরে মূল্যস্ফীতির হার বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

বিবিএস তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৩ শতাংশে, এর আগের মাসে যা ছিল ৫ দশমিক ৩৭ শতাংশে। আগস্টে খাদ্যে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ১০ শতাংশ, যা আগস্টে ছিল ৪ দশমিক ৩০ শতাংশ। এছাড়া খাদ্য বহির্ভূতপণ্যে মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ১৯ শতাংশ, যা আগের মাসে ছিল ৭ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী বলেন, গেল মাসে কোরবানি ঈদ ছিল। ঈদকে ঘিরে সাধারণত মানুষের নিত্যপণ্যের চাহিদা বেড়ে যায়। এসময় চাল, শাক-সবজি, লবণ মসলা, চিনি, তেলসহ কিছু পণ্যর দাম আগের মাসের তুলনায় কিছুটা বাড়ায় সেপ্টেম্বরে মূল্যস্ফীতির হার একটু বেড়েছে।

এদিকে শহর অঞ্চলে সেপ্টেম্বরে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৭ দশমিক ২১ শতাংশ, যা আগের মাসে ছিল ৭ দশমিক ১৫ শতাংশ। এছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ০৩ শতাংশ, যা আগের মাসে ছিল ৬ দশমিক ৩৯ শতাংশ। আর খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৪২ শতাংশ, যা আগের মাসে ছিল ৭ দশমিক ৯৯ শতাংশ।

বিবিএস তথ্য অনুযায়ী, সেপ্টেম্বরে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৪ দশমিক ৬৩ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৪১ শতাংশ। খাদ্যপণ্যে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৪ দশমিক ২৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৩ দশমিক ৪০ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যে সেপ্টেম্বর মাসে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ২৮ শতাংশ।

অনলাইন আপডেট

আর্কাইভ