ঢাকা, বুধবার 5 October 2016 ২০ আশ্বিন ১৪২৩, ৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

ভারত আক্রান্ত হলে পাশে থাকবে বাংলাদেশ -স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ভারত আক্রান্ত হলে তাদের পাশে থাকবে বাংলাদেশ। গতকাল মঙ্গলবার দুপুরে সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে এক সংলাপে অংশ নিয়ে এ কথা জানান মন্ত্রী। বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শ্যামল সরকার। এছাড়া সংগঠনটির সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান এবং প্রধান তথ্য কর্মকতা এ কে এম শামীম চৌধুরীসহ বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭১ সালে ভারত বাংলাদেশকে সহযোগিতা করেছে। তাদের সহায়তায় বাংলাদেশ একটি স্বাধীন ভূখ- পেয়েছে। বর্তমানে সন্ত্রাস ও জঙ্গিবাদের মোকাবিলায়ও ভারত বাংলাদেশকে সহযোগিতা দিয়ে আসছে। বাংলাদেশ যখন যে সহযোগিতা চায়, ভারত তা দেয়। তাই ভারত যদি কোনোভাবে আক্রান্ত হয়, তাহলে বাংলাদেশ তাদের পাশে থাকবে।

বর্তমানে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বিরাজের প্রসঙ্গ টেনে এক সাংবাদিক জানতে চান, যদি দেশ দুটির মধ্যে যুদ্ধ লাগে, তাহলে বাংলাদেশের অবস্থান কী হবে এবং সীমান্ত নিয়ে বাংলাদেশের কী প্রস্তুতি রয়েছে?

জবাবে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, পাকিস্তানের অবস্থান বাংলাদেশ থেকে হাজার মাইল দূরে। এই দুই দেশের কোনো সীমান্ত সংযোগ নেই। ৭১ সালে পাকিস্তানকে পরাজিত করে বাংলাদেশ থেকে বিতাড়িত করা হয়েছে। এখন তাদের হাঁকডাকে কিছু যায়-আসে না।

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে পাকিস্তান কথা বলায় সার্ক সম্মেলনও বর্জন করা হয়েছে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, যেকোনো সময়ের চেয়ে বর্তমানে ভারতের সঙ্গে সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ। ভারত বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ। তারা বাংলাদেশকে বিভিন্নভাবে প্রত্যাশা অনুযায়ী সহায়তা দিয়ে আসছে।

স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, গোয়েন্দা সংস্থাগুলো তেমন তথ্য না পাওয়ায় গুলশান হামলার ঘটনায় ৫৪ ধারায় গ্রেফতার তাহমিদ হাসিব খানকে শোন অ্যারেস্ট দেখানো হয়নি। যেকোনো সময় তাঁকে জিজ্ঞাসাবাদের সুযোগ রয়েছে।

তাহমিদের জামিনে মুক্তির প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,আমাদের গোয়েন্দা সংস্থাগুলো তেমন তথ্য পায়নি, তাই তাকে আর রিমান্ডে নেওয়া বা শোন অ্যারেস্ট করা হয়নি। তাকে জামিন দেয়ার এখতিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নয়, এটা আদালতের বিষয়। যেটুকু এখন পর্যন্ত জেনেছি, তার সম্পর্কে তেমন তথ্য পাওয়া যায়নি। তবে যেকোনো সময় চাইলে তাকে জিজ্ঞাসাবাদের সুযোগ রয়েছে। গত রোববার আদালত তাহমিদের জামিনের আবেদন মঞ্জুর করার পর রাতে তিনি কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রিয় কারাগার থেকে মুক্তি পান।

বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ হত্যা কমিয়ে আনার চেষ্টা করছে সরকার। এখন বিজিবি ও বিএসএফের সুসম্পর্ক রয়েছে।

সিলেটে কলেজছাত্রী খাদিজা বেগম নার্গিসের ওপর ছাত্রলীগ নেতার হামলার প্রসঙ্গে আসাদুজ্জামান খান বলেন, যে অপরাধ করেছে, তাকে আইনের আওতায় নেয়া হবে। বিচার হবে...ছাড় দেয়া হবে না।

গতকাল সোমবার বিকেলে খাদিজা সিলেট এমসি কলেজের পরীক্ষা হল থেকে বের হওয়ার পথে চাপাতি দিয়ে তাকে কুপিয়ে আহত করেন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও ছাত্রলীগ নেতা বদরুল আলম।

অনলাইন আপডেট

আর্কাইভ