ঢাকা, বুধবার 5 October 2016 ২০ আশ্বিন ১৪২৩, ৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

রায়পুরে ডাকাতিয়া নদীর উপর দুটি বাঁশের সাঁকো ঝুঁকিপূর্ণ

রায়পুর (লক্ষ্মীপুর) সংবাদদাতা : প্রায় ৩০ বছর আগে গ্রামবাসীর উদ্যোগে ডাকাতিয়া নদীর উপর বাঁশের সাঁকো নির্মাণ করা হয়। এ সাঁকো পার হতে গিয়ে প্রতিদিন শিশু ও বৃদ্ধসহ অনেকে নদীতে পড়ে আহত হয়। তিন গ্রামের প্রায় ২ শ শিক্ষার্থীসহ প্রায় পাঁচ হাজার  গ্রামবাসী প্রতিদিন এ সাঁকো দিয়ে যাতায়াত করতে হয়। প্রায় ৩ মাস আগে স্থানীয় এমপি ও জাপা নেতা সাঁকোর পরিবর্তে ব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি দিলেও কোন কাজে আসছেনা। এ নদীর উপরে একটি ব্রিজ নির্মাণের স্থানীয় জনপ্রতিনিধি সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবারও আবেদন জানিয়েছেন গ্রামবাসী। লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার ১০নং রায়পুর ইউনিয়ন পরিষদ সংলগ্ন ও অপরটি সোলাখালী ব্রিজ সংলগ্ন দেবিপুর গ্রামে অবস্থিত। 
ইউপি সদস্য মাইন উদ্দিন মৈশাল, সমাজসেবক ওয়াহেদ উল্যা, আবুল কালাম, মোঃ ফিরোজ জানান, প্রায় ৩০ বছর আগে ইউনিয়ন পরিষদ সংলগ্ন  গ্রামবাসী চাঁদা ও বাঁশ তুলে ডাকাতিয়া নদীর উপর ১১৯ ফুট ও সোলাখালী ব্রিজের দক্ষিণে ৭০ ফিটের মত দুটি বাঁশের সাঁকো তৈরী করেন। ব্রিজ নির্মাণে ইউপি চেয়ারম্যানের আশ্বাসে ৭০ ফিটের এই সাঁকোটি তৈরিতে গ্রামবাসীর কাছ থেকে এক লাখ ৮১ হাজার টাকা উত্তোলন করে নদীর দু’পাশে মাটি দিয়ে ভরাটও করা হয়।  চরমোহনা ইউপির ১নং ওয়ার্ড ও রায়পুর ইউপির ৭নং ওয়ার্ড এ দুটি বসবাসকারী প্রায় পাঁচ হাজার গ্রামবাসী এ সাঁকো পার হয়ে  প্রধান সড়ক হয়ে শহরে আসতে হয়। ধানের মৌসুমে ৫ হাজার মন ধান নিয়ে কৃষকদের পারাপার হতে হয় এবং ৩ কিলোমিটার পথও সাঁকো দিয়ে পার হয়ে প্রায় ৬শ  পরিবারের ২শ শিশু দেবিপুর সরকারি প্রাঃ বিদ্যালয়, জনকল্যাণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও শায়েস্তানগর দাখিল মাদ্রাসায় আসতে হয়। ২ মাস আগে এ সাঁকো পার হতে গিয়ে বৃদ্ধ সৈয়দ আহম্মদ (৯০), শিশু জুয়েল (৮), কহিনুর বেগম (৪২), প্রতিবন্ধী সোলেমান (৪৯) নদীতে পড়ে আহত হয়।
স্থানীয় ইউপি চেয়ারম্যান সফিউল আজম চৌধুরী সুমন বলেন, চরমোহনা ও রায়পুর ইউনিয়নের ২টি ওয়ার্ডে বসবাসকারী প্রায় ৫ হাজার গ্রামবাসীর জন্য একটি ব্রিজ অত্যন্ত প্রয়োজন। এলজিইডি প্রকৌশলী কর্মকর্তাদের মাধ্যমে সোলাখালী ব্রিজের দক্ষিণের বাঁশের সাঁকোটির স্থানে ব্রিজ নির্মাণে বরাদ্দ দেওয়া হয়েছে।
উপজেলা এলজিইপি প্রকৌশলী আক্তার হোসেন ভূঁইয়া জানান, ডাকাতিয়া নদীর উপর একটি সাঁকো ১১৯ ফিট তার আধা কিলোমিটার দূরে অপর সাঁকোটি ৭০ফিট রয়েছে। প্রায় ৪ মাস আগে একটি সাঁকোর জায়গায় ৫৫ ফিট মাপের ব্রিজ নির্মাণের বাজেট আসে। কিন্তু সাঁকোর পরিমাণ অনুযায়ী বাজেট না হওয়ায় তা ফেরৎ যায়। দুটি সাঁকোর উপর ব্রিজ নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ