ঢাকা, বুধবার 5 October 2016 ২০ আশ্বিন ১৪২৩, ৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

চিরিরবন্দরে ইঁদুরের উপদ্রব দুশ্চিন্তায় চাষি

চিরিরবন্দর (দিনাজপুর) সংবাদদাতা : দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় ধান ক্ষেতে ইঁদুরের উপদ্রব বৃদ্ধি পাওয়ায় ধান চাষিরা ধানের ফলন নিয়ে দুশ্চিন্তায় পড়েছে।
উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর চিরিরবন্দর উপজেলায় রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৩ হাজার ৬১ হেক্টর জমি। এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার অধিকাংশ রোপা আমন ক্ষেতে ইঁদুরের আক্রমণ। ইঁদুর ধান গাছের নিচের অংশ কেটে ফেলছে। চাষিরা বাঁশের তৈরী ফাঁদ, আলোর ফাঁদ, প্লাষ্টিক লটকানো, অধিক পানি সরবরাহসহ নানা কৌশল অবলম্বন করেও  ইঁদুরের হাত থেকে রোপা আমন রক্ষা করতে পারছেননা। ফলে ধানের ফলন নিয়ে দুশ্চিন্তায় পড়েছে।
রাণীরপুর গ্রামের চাষি ফয়জদ্দিন, রইসুল, শহিদুল, কাইমদ্দিন, আনোয়ার, খামার সাতনালা গ্রামের বেলাল, রহিম উদ্দিন, নশরতপুর গ্রামের কৌলাশ চন্দ্র, হিসি চন্দ্রসহ অনেক চাষির সাথে কথা হলে তারা জানান, গত কয়েক বছরের তুলনায় এ বছর রোপা আমন ক্ষেতে অধিক হারে ইঁদুরের আক্রমণ। নানা কৌশল অবলম্বন করেও  ইঁদুরের হাত থেকে রোপা আমন রক্ষা করা যাচ্ছেনা।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো: মাহামুদুল হাসানের সাথে কথা হলে তিনি জানান, ইঁদুরের ধান কাটা একটি সহজাত প্রকৃতি। প্রাকৃতিক নিয়মে ইঁদুরের দাঁত বৃদ্ধি পায়। তাই দাঁত পরিমাণমত রাখার জন্য ইঁদুর ধানসহ বিভিন্ন ফসল কাটতে পারে। এজন্য ধান ক্ষেতকে ইঁদুরের হাত থেকে রক্ষা করার জন্য্য উপ-সহকারি কৃষি কর্মকর্তারা কৃষকদের পরামর্শ দিচ্ছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ