ঢাকা, বুধবার 5 October 2016 ২০ আশ্বিন ১৪২৩, ৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

সমস্যা জর্জরিত বাউফলের কমিউনিটি ক্লিনিকগুলো

বাউফল (পটুয়াখালী) সংবাদদাতা: পটুয়াখালীর বাউফলের ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ৪৫টি কমিউনিটি ক্লিনিক বর্তমানে নানা সমস্যায় জর্জরিত।
১৯৯৬ সালে গ্রামাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌছে দেওয়ার লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক চালু করা হয়। তৎকালীন সময়ে ক্লিনিকগুলোতে স্বাস্থ্য সহকারী ও পরিবার কল্যাণ সহকারীরা স্বাস্থ্য সেবা দিয়ে আসলেও ২০০১ সালের পরে তা প্রায় বন্ধ হয়ে যায়। পরবর্তীতে বর্তমান সরকারের আমলে পুনরায় ওই সব কমিনিউটি ক্লিনিকগুলো চালু হয় এবং প্রতিটি ক্লিনিকে একজন সিএইচসিপি নিয়োগ দেওয়া হয়। সিএইচসিপি,স্বাস্থ্য সহকারী ও পরিবার কল্যাণ সহকারীদের সমন্বয়ে ওই সকল কমিউনিটি ক্লিনিকে দরিদ্র জনগোষ্ঠীকে স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে। ক্লিনিক সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, ক্লিনিকগুলোর অধিকাংশই নানা সমস্যার কারণে চিকিৎসাসেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে।সামান্য বৃষ্টি হলেই এ উপজেলার কমিউনিটি ক্লিনিকগুলোর মধ্যে দাসপাড়া চরআলগী,রাজাপুর, নয়ারহাট,কালাইয়া, বগা রাজনগর,সহ বেশিরভাগ কমিউনিটি ক্লিনিকগুলোর ছাদ চুইয়ে পানি পড়ছে। ছাদ ও দেয়ালের পলেস্তার খসে পড়েছে। ফ্লোর দেবে গেছে। টয়লেটগুলো ব্যবহারের অনুপযোগী তাছাড়া স্যালো টিউবওয়েল হওয়ায় তা বিনষ্ট। এছাড়াও অধিকাংশ ক্লিনিকেই নেই কোন বৈদ্যুতিক সংযোগ।
অবকাঠামোগত সমস্যাসহ বিদ্যুৎ সমস্যার কারণে সিএইচসিপিরা তাদের চিকিৎসাসেবার পাশাপাশি মাসিক রিটেন রিপোর্ট দিতেও সমস্যার সম্মুখীন হচ্ছেন। এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মোঃ মঞ্জুরুল আলম বলেন, কমিউনিটি ক্লিনিকগুলো সংস্কারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মাসিক রিপোর্টে প্রতিবেদন আকারে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানালেও তারা কোন ব্যবস্থা নিচ্ছে না। যার ফলে স্বাস্থ্য খাতে সরকারের সফলতার ব্যাঘাত ঘটছে।

অনলাইন আপডেট

আর্কাইভ