ঢাকা, শনিবার 15 October 2016 ৩০ আশ্বিন ১৪২৩, ১৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

ইসলাম নিয়ে ফ্রাসোয়া ওলাঁদের বিতর্কিত মন্তব্য

১৪ অক্টোবর, আল জাজিরা : ইসলামের মধ্যে সমস্যা রয়েছে বলে বিতর্কিত মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলাঁদ। চলতি সপ্তাহে সদ্য প্রকাশিত একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে ফ্রাসোয়া ওলাঁদ এমন বিতর্কিত মন্তব্য করেন। ফ্রাসোয়া ওলাঁদ বলেন, ‘এটা সত্য যে, ইসলামের মধ্যে সমস্যা রয়েছে এবং এতে কারো কোনো সন্দেহ নেই।’
এছাড়াও ওলাঁদ ‘লি মন্ডের’ সাংবাদিক জেরার্ড ডেবিডকে বলেন, ‘আমি মনে করি, এখানে অনেক বেশি অভিবাসীর আগমন ঘটেছে এবং সেখানে তাদের থাকা উচিত না।’ দেশটিতে আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রচারণার মূল থিম হচ্ছে ‘ইমিগ্রেশন ও জাতীয় পরিচয়’।
গত দুই বছরে ফ্রান্সে বেশ কয়েকটি আক্রমণের ঘটনা ঘটে। ইউরোপজুড়ে অভিবাসী সংকটে সঙ্গে যোগ হয়েছে অভিবাসন বিরোধী সেন্টিমেন্ট। মুসলিমদের আত্মীকরণে উত্তপ্ত আলোচনার মধ্যেই গত গ্রীস্মকালে ফ্রান্সের প্রায় ৩০টি শহরে মুসলিম নারীদের সাঁতারের শালীন পোশাক ‘বুরকিনি’ নিষিদ্ধ করা হয়। পরে ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক আদালত একটি রুল জারি করে। এতে বলা হয়, এই ধরনের নিষেধাজ্ঞা মৌলিক স্বাধীনতার একটি গুরুতর লঙ্ঘন। তবে, ব্যাপকভাবে অজনপ্রিয় ওলাঁদ আগামী নির্বাচনে তার দাঁড়ানোর ইচ্ছা আছে কি-না তা এখনো স্পষ্ট করেনি। কিন্তু তার ঘোর প্রতিদ্বন্দ্বী নিকোলা সারকোজি ইতোমধ্যে অভিবাসনবিরোধী থিম নিয়ে ব্যাপক প্রচারণা শুরু করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ