ঢাকা, শনিবার 15 October 2016 ৩০ আশ্বিন ১৪২৩, ১৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

চীনে বিলিয়নেয়ারের সংখ্যা যুক্তরাষ্ট্র থেকে এবারও বেশি

১৪ অক্টোবর, বিবিসি : এবারও চীনের ধনকুবেরদের নিয়ে প্রকাশিত বার্ষিক এক তালিকায় ডলারে বিলিয়নেয়ারের সংখ্যা যুক্তরাষ্ট্র থেকে বেশি বলে জানিয়েছে বিবিসি। বৃহস্পতিবার সংবাদ মাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়, প্রকাশিত তালিকায় চীনে অন্তত এক বিলিয়ন ডলারের সমপরিমাণের সম্পত্তি রয়েছে ৫৯৪ জনের, যেখানে যুক্তরাষ্ট্রে বিলিয়নেয়ারের এই সংখ্যা ৫৩৫ জন।
চীনের বিলিয়নেয়ারদের মধ্যে দালিয়ান ওয়ান্ডা গ্রুপের বিত্তশালী শিল্পপতি ওয়াং জিয়ানলিন শীর্ষ স্থানে রয়েছেন। আর দ্বিতীয় স্থানে রয়েছেন চীনের ই-কমার্স সাইট আলিবাবার মালিক জ্যাক মা উন, যার সম্পদের পরিমাণ গত বছরের তুলনায় শতকরা ৪১ ভাগ বেড়েছে।
সাংহাই ভিত্তিক গবেষণা ও প্রকাশনী সংস্থা হুরুন চীনা ধনকুবেরদের বার্ষিক এই তালিকা প্রণয়ন করে থাকে, যা প্রায়ই ধনকুবের নিয়ে যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিনের করা তালিকার সঙ্গে তুলনা করা হয়। গত ১৮ বছর ধরে প্রকাশিত এই তালিকা সম্পর্কে হুরুনের বরাত দিয়ে বিবিসি বলছে, চীনা বিত্তশালীদের নিয়ে এই তালিকা নিবিড় পর্যবেক্ষণ ও সূক্ষভাবে যাচাই-বাছাইয়ের মাধ্যমে করা তালিকাগুলোর একটি।
বৃহস্পতিবার চীনের ধুনকুবের নিয়ে এই তালিকা প্রকাশের আগে হুরুন বছরের শুরুতে বিশ্ব জুড়ে সম্পদশালীদের এক তালিকা প্রকাশ করে, যাতে প্রথমবারের মতো চীনা বিলিয়নেয়ারের সংখ্যা যুক্তরাষ্ট্রের বিলিয়নেয়ারদের সংখ্যাকে ছাড়িতে যেতে দেখা যায়।
তবে ওই তালিকায় বিলিয়নেয়ারের এই সংখ্যা বাড়লেও চীনের শীর্ষ সম্পদশালীদের কেউই ধনকুবেরদের বৈশ্বিক তালিকার প্রথম ২০ জনের মধ্যে আসতে পারেন নি। চীনের ধনকুবের তালিকায় শীর্ষস্থানে থাকা ওয়াং জিয়ানলিনের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ৩২১ বিলিয়ন ডলার।

অনলাইন আপডেট

আর্কাইভ