ঢাকা, শনিবার 15 October 2016 ৩০ আশ্বিন ১৪২৩, ১৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

ভারতীয় নিখোঁজ জওয়ান পাকিস্তানের হেফাজতের কথা স্বীকার পাকিস্তানের

সংগ্রাম ডেস্ক : ভারতের নিখোঁজ হওয়া জওয়ান চান্দু বাবুলাল চৌহান সরকারিভাবে পাকিস্তানের হেফাজতে রয়েছে বলে স্বীকার করেছে পাকিস্তান। পাকিস্তানের ডিজিএমও বৃহস্পতিবার এক বিবৃতিতে একথা জানিয়েছে। এর আগে পাকিস্তানের এক সংবাদমাধ্যম খবরটি সামনে এনেছিল। ভারতীয় সেনা বাহিনীর পক্ষ থেকে খবরের সত্যতা স্বীকার করা হলেও চান্দু বাবুলাল চৌহানকে আটক করার খবর স্বীকার করেনি পাকিস্তান প্রশাসন। এই প্রথমবার তা করা হল। ইন্ডিয়া টুডে।

পাকিস্তানের হাতে বন্দি ওই জওয়ানকে যুদ্ধ অপরাধী হিসেবে ঘোষণা করবে পাকিস্তান। জেনেভা কনভেনশন অনুসারে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত ২৮ সেপ্টেম্বর পাকিস্তানের মাটিতে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল ভারত। পরের দিন দুপুরে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তানের সীমান্তে চলে যান চান্দু বাবুলাল চৌহান। তিনি ভুলবশত পাকিস্তানে প্রবেশ করেছেন বলে জানানো হয়েছিল ভারতীয় সেনা বাহিনীর পক্ষ থেকে।

সার্জিক্যাল স্ট্রাইকের সঙ্গে তার পাকিস্তান প্রবেশের কোনও সম্পর্ক নেই বলেও দাবি করে ভারত। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানানো হয়, দ্রুত ওই জওয়ানকে দেশে ফেরানোর ব্যবস্থা করা হবে।

নিয়ম অনুসারে, কোনও সেনা বা জওয়ান সীমান্ত অতিক্রম করে অন্যের এলাকায় প্রবেশ করলে দু’দেশের সেনা ফ্ল্যাগ মিটিংয়ে বসে। বন্দি সেনাকে তার নিজের দেশে ফিরিয়ে দেওয়া হয়। প্রয়োজনে দুই দেশের আর্মির ডিজিএমও হস্তক্ষেপ করতে পারেন।

এর আগেও এভাবেই কাজ করে এসেছে ভারত ও পাকিস্তান সেনারা। ২০১১ সালে হেলিকপ্টার সহ ৪ সেনা পাকিস্তানে ঢুকে পড়েছিল। সেনা ও হেলিকপ্টার নিরাপদে ফিরিয়ে দিয়েছিল পাকিস্তান। আবার ২০১২ সালে এপারে চলে আসা এক পাকিস্তানি সেনাকেও ফিরিয়ে দিয়েছিল ভারত।

অনলাইন আপডেট

আর্কাইভ