ঢাকা,বৃহস্পতিবার 15 November 2018, ১ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

এবার স্বদেশে উৎসব বিডির আনুষ্ঠানিক যাত্রা শুরু

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স প্ল্যাটফর্ম উৎসব ডটকম বাংলাদেশের গ্রাহকদের জন্য উৎসববিডি ডটকম (Utshobbd.com) নামে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। 

রাজধানীর গুলশানে স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে গতকাল শুক্রবার আয়োজিত এক অনুষ্ঠানে এর উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় উপস্থিত ছিলেন  উৎসব ডটকমের ম্যানেজিং পার্টনার রায়হান জামান, উৎসববিডি ডটকমের ম্যানেজিং ডিরেক্টর রুপা জামান, ডিসিসিআই এর ভিপি আতিক ই রাব্বানি, এসো ডটকমের ম্যানেজিং ডিরেক্টর দিদারুল আলম, ম্যাগনিটো ডিজিটালের সিইও রিয়াদ এস এ হুসেন প্রমুখ।

অনুষ্ঠানে উৎসব বিডিকে শুভকামনা জানিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে বর্তমানে ৫ কোটি মধ্যবিত্ত রয়েছে। উৎসব বিডি চাইলে মধ্যবিত্তদের চাহিদা পূরণ করে অ্যামাজন, আলীবাবা ডটকমের মতো বড় প্রতিষ্ঠান হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে পারবে। তারা আমেরিকায় যে সফলতা পেয়েছে এদেশেও তা পেতে পারে।

 

তিনি আরো বলেন, আমাদের দেশে প্রায় ১ কোটি ডেবিট ও ক্রেডিট কার্ড রয়েছে। সরকার এর সংখ্যা বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছে। এগুলো ই-কমার্স ব্যবসায়ের জন্য প্রয়োজনীয় উপকরণ। ই-কমার্স ব্যবসাকে প্রসারিত করার জন্য সরকার এর উপর থেকে ভ্যাট প্রত্যাহার করেছে বলে উল্লেখ করেন তিনি।

 আমেরিকাভিত্তিক ই-কমার্স প্লাটফর্ম উৎসব ডটকম (Utshob.com) বাংলাদেশসহ বিশে^র ১১ টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশি বশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক রায়হান জামান ২০০৫ সালের ৫ আগস্ট নিউ ইয়র্কে উৎসব ডটকমের কার্যক্রম শুরু করেন। বাংলাদেশি ই-কমার্স সাইটগুলোর মধ্যে সর্বপ্রথম যুক্তরাষ্ট্রের প্যাটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক থেকে উৎসব বিডির লোগো ট্রেড মার্ক করা।

উৎসব ডটকমের এইমুহুর্তে ১০ হাজার অ্যাক্টিভ ক্রেতা এবং ২৫ হাজারের বেশি প্রোডাক্ট রয়েছে বলে জানান উৎসব ডটকমের ম্যানেজিং পার্টনার রায়হান জামান। তিনি বলেন, বিদেশে ব্যাপক সাফল্যের পর এবার দেশেও ‘উৎসববিডি ডটকম’ নামে কার্যক্রম শুরু করেছি আমরা। আমাদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছেন অভিনেতা আরেফিন শুভ।

আয়োজকরা জানান, নর্থ আমেরিকায় অনুষ্ঠিত প্রায় সব বাংলাদেশি ইভেন্টের স্পন্সর উৎসব ডটকম। প্রতিষ্ঠানটি কানাডা ও আমেরিকায় বাংলাদেশি কালচার ও শিল্প চর্চার জন্য কাজ করে যাচ্ছে। এছাড়াও প্রতিষ্ঠানটি বাল্য বিবাহ রোধ করতে সচেতনতামূলক কাজ করছে।

দেশ ও দেশের বাইরে প্রিয়জনদের জন্মদিন, বিবাহ বার্ষিকীসহ অন্য বিশেষ দিনের জন্য গিফট দেয়া এবং অনলাইন কেনাকাটার সবচেয়ে সুবিধাসম্বলিত ওয়েবসাইট উৎসব ডটকম। ৪ হাজারেরও বেশি ধরণের পণ্য রয়েছে সাইটটিতে। যেকোন শ্রেণীপেশার মানুষ সহজে এখান থেকে কেনাকাটা করতে পারবেন। ফুল, শাড়ি, কেক, সেলফোন, সালোয়ার কামিজ, ডিজিটাল ক্যামেরাসহ প্রায় সবধরণের পণ্য এখানে কিনতে পারবেন আগ্রহীরা।

অনলাইন আপডেট

আর্কাইভ