ঢাকা, বুধবার 19 October 2016 ৪ কার্তিক ১৪২৩, ১৭ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

আজ থেকে ডিজিটাল ওয়ার্ল্ড শুরু হচ্ছে

সরকারি আয়োজনে তথ্যপ্রযুক্তির বড় আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডের চতুর্থ আসর শুরু হচ্ছে আজ ১৯ অক্টোবর। এবার এই প্রদর্শনী রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) অনুষ্ঠিত হবে। আয়োজন চলবে ২১ অক্টোবর পর্যন্ত। গত রোববার সচিবালয়ের তথ্য অধিদপ্তরে এক সাংবাদিক সম্মেলনে ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজন সম্পর্কে তথ্য তুলে ধরেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।
হাসানুল হক ইনু বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। ডিজিটাল বাংলাদেশ আজ কোনো স্বপ্ন নয়, বাস্তব। আমি সবাইকে আহ্বান করব এই মিলনমেলায় আপনারা অংশ নিন। এই মেলায় সবাই আসুন, দেখুন, জানুন।’
আয়োজনের বিভিন্ন তথ্য তুলে ধরেন জুনাইদ আহমেদ। তিনি বলেন, ‘নন স্টপ বাংলাদেশ’ স্লোগান নিয়ে এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে সরকারের ৪০টি মন্ত্রণালয় ও দপ্তরের পাশাপাশি বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান অংশ নেবে। নতুন উদ্যোগ বা স্টার্টআপের জন্য ৩৮টি স্টলও থাকছে। সব মিলিয়ে ২৬৩টি স্টল থাকবে এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে। আটটি দেশের মন্ত্রীরা এতে অতিথি হয়ে আসছেন। এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এবারের আয়োজনে সম্ভাব্য বাজেট ধরা হয়েছে নয় কোটি টাকা। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, এটুআই প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার, তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা এ কে এম শামীম চৌধুরী, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম ও বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার।
যা থাকবে মেলায় : তিন দিনের এ আয়োজনে মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, বিশ্বব্যাংক, জেডটিই, হুয়াওয়েসহ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের  ৪৩ জন প্রতিনিধি অংশ নেবেন। বিদেশিসহ দুই শতাধিক বক্তা ১৮টি। বিদেশিসহ দুই শতাধিক বক্তা ১৮টি অধিবেশনে অংশ নেবেন। এ ছাড়া সাতটি দেশের সাতজন মন্ত্রী সম্মেলন শুরুর দিন বিকেলে মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নেবেন।
তরুণদের জন্য যা থাকছে : স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি পেশা-বিষয়ক সম্মেলনের পাশাপাশি প্রথমবারের মতো উন্নয়ন-সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলন। এ ছাড়া ডিজিটাল ওয়ার্ল্ডের তরুণ শিক্ষার্থী ও প্রযুক্তিপ্রেমীদের জন্য প্রদর্শনীতে সফটওয়্যার শোকেসিং জোন, ই-গভর্নেন্স এক্সপোজিশন জোন, মোবাইল ইনোভেশন জোন, ই-কমার্স এক্সপো জোন, স্টার্টআপ জোন, গেমিং জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট ১২টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনার্স কনফারেন্স, আইসিটি এডুকেশন সম্মেলন অনুষ্ঠিত হবে। এবারের আয়োজনে প্রায় ৪৩ জন বিদেশি আইসিটি বিশেষজ্ঞ ছাড়াও পাঁচ লাখ দর্শনার্থীর সমাগম হবে বলে আশা করছেন আয়োজকেরা।
ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজক তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। সহ–আয়োজক বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস।

অনলাইন আপডেট

আর্কাইভ