ঢাকা, শুক্রবার 19 April 2024, ০৬ বৈশাখ ১৪৩০, ৯ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

৪৫ রানে এগিয়ে থেকে ব্যাটিং শুরু ইংল্যান্ডের ॥ মধ্যাহ্নবিরতির আগেই তিন উইকেট নেই

অনলাইন ডেস্ক:   পাঁচ উইকেটে ২২১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ পড়েছিল ব্যাটিং বিপর্যয়ের মুখে। মাত্র ২৭ রান জমা করতেই হারিয়েছে বাকি পাঁচটি উইকেট। প্রথম ইনিংসে পিছিয়ে পড়েছে ৪৫ রানে। তবে ব্যাট হাতে ভালো করতে না পারলেও বল হাতে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছেন সাকিব-মিরাজরা। প্রথম ১২ ওভারের মধ্যেই তুলে নিয়েছেন ইংল্যান্ডের তিন শীর্ষ ব্যাটসম্যান অ্যালিস্টার কুক, জো রুট ও বেন ডাকেটের উইকেট। এই প্রতিবেদন লেখার সময় দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের স্কোর : ২৮/৩।

৪৫ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরুর পর প্রথম আট ওভার নির্বিঘ্নেই কাটিয়েছিলেন দুই ইংলিশ ওপেনার কুক ও বেন ডাকেট। নবম ওভারে ইংল্যান্ড শিবিরে প্রথম আঘাতটি হেনেছেন মিরাজ। মাত্র ১২ রান করে প্রথম স্লিপে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দিয়ে ফিরে গেছেন কুক। পরের ওভারের প্রথম বলে সাকিব তুলে নিয়েছেন ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান জো রুটের উইকেট। নিজের পরের ওভারে ইংল্যান্ডের আরেক ওপেনার বেন ডাকেটকেও সাজঘরমুখী করেছেন সাকিব।

রুটের উইকেট তুলে নিয়েই টেস্ট ক্রিকেটে একটা মাইলফলকও স্পর্শ করেছেন সাকিব। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ছুঁয়েছেন ১৫০ উইকেটের মাইলফলক। টেস্টে এখন সাকিবের উইকেট সংখ্যা ১৫১।

পাঁচ উইকেটে ২২১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। অন্তত ৫০ বা ১০০ রানের লিড নেওয়ার আশা ছিল বাংলাদেশের সমর্থকদের। কিন্তু দিনের শুরুতেই হতাশ করেছেন সাকিব। দ্বিতীয় বলেই মইন আলীর বল এগিয়ে এসে মারতে গিয়ে স্টাম্পিংয়ের ফাঁদে পড়েছেন বাঁ-হাতি এই ব্যাটসম্যান। আউট হয়েছেন ৩১ রান করে। আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান শফিউল ইসলামও ফিরে গেছেন কয়েক ওভার পরে। দুই অভিষিক্ত ক্রিকেটার সাব্বির রহমান ও মেহেদি হাসান মিরাজ বাংলাদেশের হাল ধরবেন, এমন আশা ছিল অনেকের। কিন্তু শেষপর্যন্ত সেটাও হয়নি। ১ রান করেই আউট হয়েছেন মিরাজ। সাব্বিরের ব্যাট থেকে এসেছে ১৯ রান।

তৃতীয় দিনের পাঁচটি উইকেটের তিনটিই নিয়েছেন বেন স্টোকস। সব মিলিয়ে মোট ১৪ ওভার বোলিং করে তিনি পেয়েছেন চারটি উইকেট। তিনটি উইকেট গেছে মইনের ঝুলিতে। দুটি উইকেট পেয়েছেন আদিল রশিদ।

এর আগে দ্বিতীয় দিনে ১৪ ওভার ব্যাটিং করে ২৯৩ রানে থেমে গিয়েছিল ইংল্যান্ডের প্রথম ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে ভালো নৈপুণ্য দেখিয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। ৭৮ রানের লড়াকু ইনিংস খেলেছেন ওপেনার তামিম ইকবাল। ৩৮ রান করেছেন মাহমুদউল্লাহ। ৪৮ রান করে দ্বিতীয় দিনের একেবারে শেষপর্যায়ে আউট হয়েছেন অধিনায়ক মুশফিকুর রহিম।

অনলাইন আপডেট

আর্কাইভ