ঢাকা, মঙ্গলবার 25 October 2016 ১০ কার্তিক ১৪২৩, ২৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ ফুটবল লিগ শনিবার শুরু

স্পোর্টস রিপোর্টার: মার্সেল বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ ফুটবল লিগ (বিসিএল) ২৯ অক্টোবর মাঠে গড়াচ্ছে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৮ দলের অংশগ্রহণে উদ্বোধন হতে যাচ্ছে পেশাদার লিগের দ্বিতীয় স্তরের এ লিগ। এই লিগের বাইলজ অনুযায়ী পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলটি আগামী মৌসুমে সরাসরি পেশাদার লিগে খেলার যোগ্যতা অর্জন করবে। আর পয়েন্ট টেবিলের তলানীতে থাকা ক্লাব দলটি প্রথম বিভাগে অবনমন হবে। কিন্তু শেষ মুহূর্তে এসে সেই নিয়ম টিকবে কি না- তা নিজেও জানেন না লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী। কারণ অংশগ্রহণকারী ক্লাবগুলো না কি বায়না ধরেছে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দু’টি ক্লাবকে সরাসরি পেশাদার লিগ খেলতে দিতে হবে। আর অবনমনও হবে দু’টি ক্লাবের। তাই পেশাদার লিগে উত্তীর্ণ কিংবা অবনমন ক’টি ক্লাবের হবে- সেটা নির্ধারীত হবে আগামী ৩০ অক্টোবর অনুষ্ঠিতব্য লিগ কমিটির পরবর্তী সভায়।
গতকাল সোমবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনের তৃতীয় তলায় আয়োজিত লিগের লোগো ও স্পন্সর চুক্তি অনুষ্ঠানে আব্দুস সালাম মুর্শেদী বলেন, ‘ক্লাবগুলোর আবদারের কারণেই আমাদেরকে নতুন করে ভাবতে হচ্ছে। তবে আশাকরি এটা নিয়ে খুব একটা সমস্যা হবেনা।’ বিসিএল এ কোন বিদেশী ফুটবলারকে দলে ভেড়াতে পারবে না ক্লাবগুলো। দেশী ফুটবলার খুঁজে বের করতেই এ নিয়ম। চ্যাম্পিয়ন্স লিগে অংশগ্রহণকারী দলগুলো হচ্ছে -ভিক্টোরিয়া ক্লাব, ফকিরেরপুল ইয়ংমেন্স, চট্টগ্রাম মোহামেডান, টিএন্ডটি ক্লাব, অগ্রণী ব্যাংক ও কাওরান বাজার প্রগতী সংঘ। নতুন দল হিসেবে সরাসরি পেশাদার লিগের দ্বিতীয় স্তরে খেলছে বাংলাদেশ পুলিশ ফুটবল উপপরিষদ ও সাইফ এস.সি। উল্লেখ্য চট্টগ্রাম মোহামেডান ২০১১ সালে সর্বশেষ ঢাকার মাঠে খেলেছিল। সেবার তারা পেশাদার লিগে খেলে পয়েন্ট টেবিলের তলানীতে চলে যায়। গত পাঁচ বছর তাদের কোনো হদিস ছিল না। পাঁচ বছর পর আবারও ঘরোয়া ফুটবলে খেলছে বন্দর নগরীর দলটি।
বিসিএল’র পঞ্চম আসরের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে আর.বি গ্রুপ। আগামী চার বছরের জন্য তারা বিসিএল’র পাশে থাকবে। স্পন্সর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আর.বি গ্রুপে পক্ষ থেকে প্রতিষ্ঠানটির স্পোর্টস এন্ড ওয়েল ফেয়ার বিভাগের প্রধান এফ এম ইকবাল বিন আনোয়ার ডন ও বাফুফের পক্ষ থেকে লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী স্বাক্ষর করেন। এছাড়াও কো-স্পন্সর হিসেবে থাকছে আরও চারটি বেসরকারি প্রতিষ্ঠান। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে লিগের খেলা অনুষ্ঠিত হবে। আগামী ২২ ডিসেম্বর বাংলাদেশ চ্যাম্পিয়ন্স লিগের খেলা শেষ হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ