ঢাকা, মঙ্গলবার 25 October 2016 ১০ কার্তিক ১৪২৩, ২৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

রাজনৈতিক অস্থিরতা অভিবাসনকে আরো বেশি সংকটে ফেলে দেয়

স্টাফ রিপোর্টার : রাজনৈতিক অস্থিরতা জনগণকে অভিবাসন বিষয়ে আরো বেশি সঙ্কটে ফেলে দেয় এমন মন্তব্য করেছেন গ্রিসের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল দিমিত্রিওস পারাসকেভোপোলাস। তিনি বলেন, নিরাপত্তা এবং অভিবাসন সমস্যাকে এক করে দেখলে চলবে না, একটি দেশের রাজনৈতিক অস্থিরতায় সে দেশের জনগণকে অভিবাসন সঙ্কটে ফেলে দেয়। 

 গতকাল সোমবার সকালে ইস্কাটন রোডে নিজস্ব কার্যালয়ে অভিবাসন ও নিরাপত্তা নিয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ’র আলোচনা সভায় গ্রিসের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল দিমিত্রিওস পারাসকেভোপোলাস এসব কথা বলেন। 

তিনি আরো বলেন, শুধু নিরাপত্তায় নয় অভিবাসনের সাথে দারিদ্র্য, মানুষের মর্যাদা, এবং গণতন্ত্র জড়িত। একই সঙ্গে অভিবাসন সমস্যা আশ্রয় দানকারী দেশকে নিরাপত্তা সঙ্কটে ফেলে দেয় যাতে বেশি ক্ষতিগ্রস্ত হয় মহিলা ও শিশুরা। আর এর পিছনে দায়ী রাজনৈতিক অস্থিরতা। এ সমস্যার সমাধানে সকল রাষ্ট্রকে এগযোগে কাজ করার আহ্বান জানান, গ্রিসের রাষ্ট্রদূত। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক তাসনিম সিদ্দিকী ও বিআইআইএসএস এর ঊর্ধ্বতন গবেষণা ফেলো আবু ছালেহ মুহাম্মদ ইউসুফ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অনলাইন আপডেট

আর্কাইভ