ঢাকা, মঙ্গলবার 25 October 2016 ১০ কার্তিক ১৪২৩, ২৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

৪২৫ কোটি টাকার সমবায় ঋণের সুদ মওকুফ করেছে সরকার

স্টাফ রিপোর্টার : সরকার ১৩৫ কোটি টাকার কৃষি ঋণের সুদসহ বিভিন্ন পর্যায়ের সমবায়ীদের ৪২৫ কোটি টাকা সুদ মওকুফ করা হয়েছে। এতে প্রায় ৫ লাখ সমবায়ী উপকৃত হয়েছেন।

গতকাল সোমবার রাজধানীর দিলকুশা সমবায় ফেডারেশন ভবনে বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের ব্যবস্থাপনা পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় এ তথ্য প্রকাশ করা হয়। ফেডারেশনের সভাপতি মোঃ ইসরাফিল আলম এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গা। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন বিআরডিবি’র মহাপরিচালক মোঃ আবদুল কাইয়ুম ও ফেডারেশনের সহ-সভাপতি খন্দকার বিপ্লব মাহমুদ উজ্জল।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, দেশের সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচি গতিশীল ও দেড়কোটি কৃষক সমবায়ীদের জীবন মানোন্নয়নে আবর্তক ঋণ খাতে ৩শ’ কোটি টাকা বরাদ্ধ দেয়ার উদ্যোগ নেয়া হবে। ৪৭৭টি উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির (ইউসিসিএ) মিলনায়তনগুলো আধুনিকায়ণ করে গ্রামীণ সমবায়ীদের আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করা হবে। পাশাপাশি পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ হতে ইতোমধ্যে ইউসিসিএ’র কর্মচারীদের বেতন ভাতার শতকরা ৭০ ভাগ প্রদানের জন্য অর্থ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

দরিদ্র, ক্ষুদ্র, প্রান্তিক ও মাঝারি শ্রেণির কৃষকদের কথা উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এসব সাধারণ মানুষের ভাগ্যোন্নয়নে সমবায় খাতকে বিকশিত করেন। তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্র্যশূন্য ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়তে একটি বাড়ি একটি খামার প্রকল্প বাস্তবায়ন করছেন।

এছাড়া তিনি বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের ১০ দফা দাবি-দাওয়া বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ