ঢাকা, বুধবার 26 October 2016 ১১ কার্তিক ১৪২৩, ২৪ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

তুরস্কে ফের চালু হচ্ছে রাশিয়ার পর্যবেক্ষণ ফ্লাইট

২৫ অক্টোবর, আনাদোলু এজেন্সি, সিনহুয়া : উম্মুক্ত আকাশ চুক্তির আওতায় গত সোমবার তুরস্কে পর্যবেক্ষণ ফ্লাইট চালু করছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি। চলতি বছরের ফেব্রুয়ারিতে আঙ্কারা এ ধরণের ফ্লাইট চলাচল বাতিল করে।
তুরস্কে নতুন করে রাশিয়ার পর্যবেক্ষণ ফ্লাইট চালুর বিষয়ে রুশ বার্তা সংস্থা তাস-এর সঙ্গে কথা বলেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জাতীয় পারমাণবিক ঝুঁকি হ্রাস কেন্দ্রের ভারপ্রাপ্ত প্রধান সের্গেই জাবেলো। তিনি জানান, ২৪ থেকে ২৮ অক্টোবরের মধ্যে পর্যবেক্ষণ ফ্লাইট চলা শুরু হবে। এসব ফ্লাইটের সর্বোচ্চ সীমা ধরা হয়েছে ১৯শ কিলোমিটার। পুনরায় জ্বালানি নিতে এসব ফ্লাইট তুরস্কের ইস্কাইসেহির বিমানঘাঁটি ব্যবহার করতে পারবে।’
স্নায়ুযুদ্ধ পরবর্তী সময়ে আন্তর্জাতিক উম্মুক্ত আকাশ চুক্তির আওতায় এসব ফ্লাইট ইউরোপে আস্থা গড়ে তোলার অংশ হিসেবে চলাচল শুরু করে। আন্তর্জাতিক উম্মুক্ত আকাশ চুক্তির আওতায় ৩৪টি রাষ্ট্রের পূর্ণ আকাশসীমায় অস্ত্রবিহীন পর্যবেক্ষণ ফ্লাইট কর্মসূচি চালু হয়। ৩৪টি রাষ্ট্রের মধ্যে রাশিয়া এবং ন্যাটোর অধিকাংশ সদস্য দেশ রয়েছে। চুক্তিটি ১৯৯২ সালের মার্চে স্বাক্ষরিত এবং ২০০২ সালে বাস্তবায়িত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ