ঢাকা, বৃহস্পতিবার 27 October 2016 ১২ কার্তিক ১৪২৩, ২৫ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

প্রতিরোধ ভেঙ্গে জুমার নামায পড়ার ঘোষণা

২৬ অক্টোবর, দৈনিক পাকিস্তান উর্দু /এনডিটিভি : ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সকল প্রতিরোধ ভেঙে মসজিদে গিয়ে জুমার নামায আদায়ের ঘোষণা দিয়েছেন হুরিয়াত নেতা মিরওয়াইজ ওমর ফারুক। গত মঙ্গলবার বিজেপি নেতা যশবন্ত সিনহার সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিক সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। তিনি বলেন, ‘কাল  শুক্রবার সকল নিষেধাজ্ঞা ভেঙে শ্রীনগর জামে মসজিদে আমরা জুমার নামায আদায় করবো।’
কাশ্মীরের সংবাদ সূত্র জানায়, গত ১৫ সপ্তাহ যাবত কাশ্মীরের শ্রীনগরে মসজিদে জুমার নামায আদায় করতে  দিচ্ছে না সেখানকার নিরাপত্তাবাহিনী।
এদিকে, বিজেপি নেতার সঙ্গে সাক্ষাৎ বিষয়ে সাংবাদিক সম্মেলনে মিরওয়াইজ ওমর ফারুক বলেন, ‘আমরা তাদের বলে দিয়েছি ভারত সরকারকে আপনারা জানিয়ে দিন এখানকার লোকেরা আজাদি (স্বাধীনতা) চায়। আমাদের এই দাবির জবাবে সরকার আমাদের ওপর অনেক নিপীড়ন করেছে।’
এদিকে বিজেপি নেতা যশোবন্ত সিনহার নেতৃত্বে সুশীল সমাজের পাঁচ সদস্যের প্রতিনিধি দল কাশ্মীরের স্বাধীনতাকামী নেতা সৈয়দ আলী শাহ গিলানির সাথে শ্রীনগরে সাক্ষাৎ করেছেন। প্রতিনিধি দলটি শ্রীনগরের হায়দারপোরায় অবস্থিত স্বাধীনতাকামী নেতার বাসভবনে দেখা করতে আসেন।
আলোচনা শুরুর আগে যশোবন্ত সিনহা সাংবাদিকদের জানান, তারা কোন প্রতিনিধি হয়ে আসেননি।
তিনি বলেন, মঙ্গলাকাক্সক্ষী আমরা কয়েকজন শুধুমাত্র মানবতার খাতিরে এসেছি। এই সাক্ষাতের লক্ষ্য হচ্ছে জনগণের দুঃখ, দুর্দশা ভাগ করে নেয়া। যদি আমরা এটি করতে পারি তবে আমরা নিজেদের ভাগ্যবান মনে করবো।
এই সময় কেন সফর করা হলো এই প্রশ্নের জবাবে বিজেপি নেতা বলেন, অনেক পুরানো একটি প্রশ্ন হচ্ছে- আপনারা এই সফরটি আগে কেন করলেন না। আমরা যথাযথ সময়েই দেখা করার চেষ্টা করছি।
স্বাধীনতাকামীদের তরফ থেকে বৈঠকের জন্য দাওয়াত দেয়া হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, তার তরফ(সৈয়দ আলী শাহ গিলানি) থেকে আমাদের দাওয়াত দেয়া হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ