ঢাকা, বৃহস্পতিবার 27 October 2016 ১২ কার্তিক ১৪২৩, ২৫ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

চারঘাটে আমন ধানক্ষেতে ইঁদুরের ব্যাপক আক্রমণ

চারঘাট (রাজশাহী) সংবাদদাতা : রাজশাহীর চারঘাটে আমন ধানক্ষেতে ব্যাপকভাবে ইঁদুরের আক্রমণ দেখা দিয়েছে। ক্ষেতের পাকা ধান কেটে  ফেলছে ইঁদুর। আমন ধান পাকার আগ মুহূর্তে ইঁদুরের আক্রমনে দিশেহারা হয়ে পড়েছে কৃষকরা। কৃষি বিভাগের হিসাব অনুযায়ী  দেশে ইঁদুরের দ্বারা বছরে ক্ষতি হয় ৭০০  কোটি টাকারও বেশি ফসল। ২০১৪-১৫ সালে ইঁদুর দ্বারা  মোট ৭২৩ কোটি ৭২ লাখ ৭ হাজার ৩৫৫ টাকার শুধু ধান, চাল ও গম ফসলের ক্ষতি হয়েছে। আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের ২০১৩ সালের এক গবেষণা মতে, বাংলাদেশে ইঁদুর ৫০  থেকে ৫৪ লাখ লোকের এক বছরের খাবার নষ্ট করে।
রাজশাহীর চারঘাটে আমন ধানক্ষেতে এবার ব্যাপকভাবে ইঁদুরের আক্রমণ  দেখা দিয়েছে। ইঁদুরের কবল থেকে রক্ষা  পেতে সব ধরনের  চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন কৃষক। কৃষকেরা  ক্ষেতে বিষ মাখা বিভিন্ন পদ্ধতিতে  টোপ, আতব চালের  টোপ কিংবা ফাঁদ পেতেও কোন প্রতিকার পাচ্ছে না। কাঁচা ও আধাপাকা ধান  কেটে সাবার করে দিচ্ছে ইঁদুর। ইঁদুরের উপদ্রবে আমন ক্ষেত নিয়ে বিপাকে পড়েছে চাষিরা। উপজেলার মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা জানান, আমনের  শেষ সময়ে বৃষ্টিপাত কম হওয়ায় এবার ইঁদুরের উপদ্রব  বেড়েছে। তবে শুধু বিষ টোপ নয়, কলাগাছ, লাঠি কিংবা বাঁশের কঞ্চিতে পলিথিন  বেঁধে দিলে ও রাতে ফসলের  ক্ষেতে টায়ার  পোড়ানোর পদ্ধতি ব্যবহার করলে ইঁদুর কিছুটা ভয়ে  ক্ষেত ছেড়ে চলে যাবে। কৃষকদের এই রকমই পরামর্শ  দেয়া হচ্ছে।
চারঘাট উজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরে তথ্য মতে, চলতি মৌসুমে চারঘাট উপজেলায় আমনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে চারহাজার হে: জমিতে। চারঘাট উপজেলার  মোক্তারপুর গ্রাামের কৃষক শরীফুল জানান, চলতি  মৌসুমে ৫ বিঘা জমিতে ধান চাষ করেছেন তিনি। অনুকূল আবহাওয়া থাকায় তার ধানের মাথা অন্য সব বছরের  চেয়ে ভালই ছিল। ধান  ক্ষেতে আধাপাকা রয়েছে। আর ১০ থেকে ১৫ দিনের মধ্যে ধান ঘরে উঠার কথা। কিন্তু গত তিন দিন আগে জমিতে গিয়ে  দেখেন তার ৫ থেকে ৬ বিঘার ধানের মাঝে মাঝে  গোল হয়ে ফাঁকা হয়ে আছে। ফাঁদ বসিয়ে ও বিষ  টোপ প্রয়োগ করেও ইঁদুর দমন করা যাচ্ছে না।

অনলাইন আপডেট

আর্কাইভ