ঢাকা, শুক্রবার 28 October 2016 ১৩ কার্তিক ১৪২৩, ২৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তানি দূতাবাস কর্মকর্তাকে বহিষ্কার ভারতের

২৭ অক্টোবর, টাইমস অব ইন্ডিয়া : এক পাকিস্তানি দূতাবাস কর্মকর্তাকে দেশ থেকে বহিষ্কার করেছে ভারত। তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে।

দিল্লি পুলিশ জানিয়েছে, পাকিস্তানি দূতাবাস কর্মকর্তা মেহমুদ আখতারকে তারা জিজ্ঞাসাবাদ করেছিল। কিন্তু কূটনৈতিক রেহাই-এর আওতায় তাকে ছেড়ে দিতে হয়। এই ‘গুপ্তচরবৃত্তির’ অভিযোগ জানাতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাকিস্তানের রাষ্ট্রদূত আবদুল বাসিতকে ডেকে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

পুলিশ দুই সন্দেহভাজন গুপ্তচর মাওলানা রমজান এবং সুভাষ জাঙ্গিরকে গ্রেফতার করেছে। তদন্ত কর্মকর্তাদের দাবি, বহিষ্কৃত পাকিস্তানি দূতাবাস কর্মকর্তা মেহমুদ আখতার ওই দুই ব্যক্তির সঙ্গে দিল্লি চিড়িয়াখানায় দেখা করেন এবং তারা তাকে প্রতিরক্ষা সম্পর্কিত গোপন দলিল ও তথ্য প্রদান করেন।

কর্মকর্তারা আরও দাবি করেন, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ভারতে যে গোয়েন্দাবৃত্তি চালাচ্ছে, তার একটি চক্র গত বছরই তারা ফাঁস করেছেন। তখন ভারতীয় বিমান বাহিনীর এক নন-কমিশন্ড কর্মকর্তাসহ পাঁচ জনকে গ্রেফতার করা হয়। পুলিশের ধারণা, এখন যে সন্দেহভাজন গুপ্তচররা গ্রেফতার হলেন, তারাও ওই চক্রের সঙ্গে জড়িত থাকতে পারেন।

সম্প্রতি ভারত-পাকিস্তানের মধ্যকার সম্পর্কে অবনতি ঘটলে উভয় দেশ একে-অপরের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ করতে থাকে। বিশেষত ভারতের উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলায় ১৯ সেনা সদস্য হত্যা এবং ২৯ সেপ্টেম্বর ভারতীয় সেনাবাহিনীর চালানো ‘সার্জিক্যাল স্টাইকস’-এর দাবির পর থেকে দেশ দুটি কার্যত যুদ্ধাবস্থায় রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ