ঢাকা, শুক্রবার 28 October 2016 ১৩ কার্তিক ১৪২৩, ২৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

সিরিজে সমতা আনলো নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক : স্পিন সহায়ক উইকেটে ভারতকে হারিয়েছে পাঁচ ম্যাচের সিরিজে ২-২ এ সমতা আনলো নিউজিল্যান্ড। ধোনির শহর রাঁচিতে নিউজিল্যান্ডের করা ৭ উইকেটে ২৬০-এর জবাবে ভারত ৮ বল বাকি থাকতে অলআউট হলো ২৪১ রানে। মার্টিন গাপটিলের হাফ সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পাওয়া কিউইদের জয়ে বড় অবদান রেখেছেন বোলারদেরও। গত বুধবার টস জিতে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২৬০ রান করে নিউজিল্যান্ড। তিন স্পিনার নিয়ে খেলা নিউজিল্যান্ডের বিপক্ষে আড়াইশ’ ছাড়ানো লক্ষ্য তাড়ায় অজিঙ্কা রাহানে ও বিরাট কোহলির দারুণ ব্যাটিংয়ে শুরুটাও ভালো করে ভারত। আগের ম্যাচে দারুণ সেঞ্চুরি হাকিয়ে স্বাগতিকদের জয় এনে দেয়া কোহলিকে বিদায় করে ৭৯ রানের জুটি ভাঙেন ইশ সোধি। এরপর বেশিক্ষণ টেকেননি সিরিজে প্রথম হাফসেঞ্চুরি করে রাহানে। ৭০ বলে ৫টি চার ও একটি ছক্কায় ৫৭ রান করে ফিরেন তিনি। বল পুরানো হওয়ার সঙ্গে সঙ্গে রান করা কঠিন হয়ে পড়ে ভারতীয় ব্যাটসম্যানদের জন্য। সুযোগ পুরোপুরি কাজে লাগায় অতিথিরা। তিন স্পিনার বাধ দেন রানের গতিতে। অতিথি পেসারদের ওপর চড়াও হতে গিয়ে মাঝের ওভারগুলোয় ৩৯ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়ে ভারত। সেখান থেকে আর ম্যাচে ফেরা হয়নি। প্রমোশন পেয়ে পাঁচ নম্বরে নামা অক্ষর প্যাটেল আর দশম উইকেট জুটির ৩৪ রান পরাজয়ের ব্যবধানই কমিয়েছে কেবল। ৪০ রানে তিন উইকেট নিয়ে নিউজিল্যান্ডের সেরা বোলার টিম সাউদি। 

এর আগে ম্যাচ সেরা গাপটিল ও টম ল্যাথামের ৯২ রানের উদ্বোধনী জুটিতে নিউ জিল্যান্ডের শুরুটা হয় দারুণ। ৮৪ বলে ১২টি চারে ৭২ রানের ঝকঝকে এক ইনিংস খেলেন গাপটিল। অধিনায়ক উইলিয়ামসন ও রস টেইলরের দৃঢ়তায় এক সময়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ২ উইকেটে ১৮৪ রান। সেখান থেকে ২৮০ রানে নজর ছিল অতিথিদের। তবে স্বাগতিকদের শেষের দারুণ বোলিংয়ে ততদূর যেতে পারেনি দলটি। 

সংক্ষিপ্ত স্কোর : নিউজিল্যান্ড : ৫০ ওভারে ২৬০/৭ (গাপটিল ৭২, ল্যাথাম ৩৯, উইলিয়ামসন ৪১, টেইলর ৩৫, নিশাম ৬, ওয়াটলিং ১৪, ডেভচিচ ১১, স্যান্টনার ১৭*, সাউদি ৯*; উমেশ ১/৬০, কুলকার্নি ১/৫৯, পান্ডিয়া ১/৩১, মিশ্র ২/৪২, প্যাটেল ১/৩৮)

ভারত: ৪৮.৪ ওভারে ২৪১ (রাহানে ৫৭, রোহিত ১১, কোহলি ৪৫, ধোনি ১১, প্যাটেল ৩৮, মনিশ ১২, যাদব ০, পান্ডিয়া ৯, মিশ্র ১৪, কুলকার্নি ২৫*, উমেশ ৭; সাউদি ৩/৪০, বোল্ট ২/৪৮, নিশাম ২/৩৮, স্যান্টনার ১/৩৮, সোধি ১/৫২)

অনলাইন আপডেট

আর্কাইভ