ঢাকা, শুক্রবার 28 October 2016 ১৩ কার্তিক ১৪২৩, ২৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

২ নভেম্বর রাজধানীতে ধর্মঘট ডেকেছে ব্যবসায়ী ঐক্য ফোরাম

স্টাফ রিপোর্টার:প্যাকেজ ভ্যাট পুনঃবহাল এবং বিভিন্ন পর্যায়ে ভ্যাট কর্মকর্তাদের হয়রানি বন্ধে ২ নভেম্বর রাজধানীর সব ব্যবসা প্রতিষ্ঠানে ধর্মঘট পালনের ঘোষণা দিয়েছে ব্যবসায়ী ঐক্য ফোরাম। একই সঙ্গে ৩০ অক্টোবর এফবিসিসিআই ভবনের সামনে প্রতিবাদ সভা করবে সংগঠনটি।

গতকাল বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবে এক সাংবাদিক সম্মলেন এ ঘোষণা দেন ব্যবসায়ী ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক আবু মোতালেব। এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের সভাপতি আব্দুল সালাম, সংগঠনের পুরান ঢাকার ব্যবসায়ী সমন্বয়কারী গিয়াস উদ্দিন, পিভিসি পাইপ প্রস্তুতকারী মালিক সমিতির সভাপতি আবুল খায়ের প্রমুখ।

আবু মোতালেব বলেন, প্রধানমন্ত্রী তাদের আশ্বস্ত করেছিলেন এ বছর পর্যন্ত প্যাকেজ ভ্যাট বহাল রাখবেন। কিন্তু ব্যবসায়ীদের দাবি এটি শুধু এ বছরের জন্য নয়, সব সময়ের জন্যই বহাল রাখা।

তিনি বলেন, ট্যাক্স-ভ্যাট আদায়ের ক্ষেত্রে এনবিআরের মাঠ কর্মকর্তাদের হয়রানির বিরুদ্ধে আমরা সবসময়ই বলে আসছি। এ বিষয়ে এনবিআর আমাদের সুনির্দিষ্ট প্রস্তাবনা চেয়েছিল। আমরা তা দিয়েছি, কিন্তু কোনো ফল হয়নি। তারা ভ্যাট আদায়ের নামে আমাদের হয়রানি করছে।

ব্যবসায়ী ঐক্য ফোরামের ওই নেতা বলেন, হয়রানির নামে আমাদের দোকানের ফাইলপত্র জব্দ করে এনবিআর। আবার কিছু টাকা দিয়ে দিলে তা ফেরত দিয়ে দিচ্ছে। আমরা আর এসব অনাচার সহ্য করব না। আমরা আন্দোলনে নামতে বাধ্য হচ্ছি।

এনবিআর কর্মকর্তাদের আচরণে সাধারণ ব্যবসায়ীরা অতিষ্ঠ- উল্লেখ করে তিনি বলেন, আমরা এর প্রতিবাদে আগামী ৩০ অক্টোবর মতিঝিল ফেডারেশন ভবনের সামনে প্রতিবাদ সভা করব। আগামী ২ নভেম্বর রাজধানীতে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে পূর্ণদিবস ধর্মঘট পালন করব। এরপরও সুরাহা না হলে পর্যায়ক্রমে এফবিসিসিআই ও এনবিআরের মূল ভবন ঘেরাও এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দেওয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ