ঢাকা, শুক্রবার 28 October 2016 ১৩ কার্তিক ১৪২৩, ২৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

আগামী নির্বাচন সারা বিশ্বে গ্রহণযোগ্য হবে

স্টাফ রিপোর্টার: সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, আগামী নির্বাচন সম্পর্কে প্রধানমন্ত্রী যে কথা বলেছেন তাতে আমি আশাবাদী। আশা করি, পরবর্তী নির্বাচন শুধু দেশে নয়, সারা পৃথিবীর মানুষের কাছে গ্রহণযোগ্য হয়-এমন একটি নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে দেশের জনগণ গণতন্ত্র ফিরে পাবে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। আর নয় ২৮ অক্টোবর, গণতন্ত্র প্রতিষ্ঠায় সকল দলের অংশগ্রহণে জাতীয় নির্বাচনের দাবি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে স্বাধীনতা ও মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন। সংগঠনের সাধারণ সম্পাদক আহসান উল্লাহ শামীমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী নুর মোহাম্মদ খান প্রমুখ। 

বদরুদ্দোজা চৌধুরী বলেন, আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে প্রধানমন্ত্রী বলেছেন আগামী দিনের নির্বাচন প্রশ্নবদ্ধি করলে চলবে না। তার এ কথার মধ্যদিয়ে প্রমাণিত হয়েছে ২০১৪ সালের ৫ জানুয়ারিসহ অন্যান্য নির্বাচনগুলো প্রশ্নবিদ্ধ ছিল। তার এ সত্য স্বীকারোক্তির জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। 

তিনি বলেন, আগামী নির্বাচন সম্পর্কে প্রধানমন্ত্রী যে কথা বলেছেন তাতে আমি আশাবাদী। আশা করি, পরবর্তী নির্বাচন শুধু দেশে নয়, সারা পৃথিবীর মানুষের কাছে গ্রহণযোগ্য হয়-এমন একটি নির্বাচন অনুষ্ঠিত হবে। 

তিনি আরও বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য সব দলের সঙ্গে আলোচনা করে শক্তিশালী স্বাধীন নির্বাচন কমিশন গঠন করতে হবে। বিরোধী রাজনৈতিক দলসমূহকেও সমান সুযোগ দিতে হবে। বিরোধী নেতাদের মুক্তি দিতে হবে এবং নতুন করে কাউকে কারাগারে নেয়া যাবে না। তাদের নামে যেসব মামলা রয়েছে নির্বাচন পর্যন্ত তার বিচার কাজ বা চার্জশিট দেয়া থেকে বিরত থাকেন। 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ইঙ্গিত করে প্রধানমন্ত্রীর টেনেটুনে মেট্রিক পাস ও যাদের জন্ম দেশে নয়-এমন বক্তব্যের সমালোচনা করেন সাবেক এ রাষ্ট্রপতি। তিনি (বেগম খালেদা) তিন বারের প্রধানমন্ত্রী। সারা বিশে^ তার সুনাম রয়েছে। তার নেতৃত্বে বাংলাদেশ অনেক কিছু অর্জন করেছে। তাকে নিয়ে এভাবে সমালোচনা না করলেও পারতেন। 

 দেশের উন্নয়নের জন্য আগের সব রাষ্ট্রনায়কদের অবদানের কথা স্বীকার করতে প্র্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান বি. চৌধুরী। সবার ভাল কাজের স্বীকার করলে রাজনীতিবিদরা ভাল কাজ করতে উৎসাহ পান। এতে মানুষ ইতিহাস থেকে শিক্ষা নেয়ার সুযোগ পায়। 

তিনি বলেন, সাবেক রাষ্ট্রপতি এরশাদের অবদানের কথাও স্বীকার করতে হবে। আর জিয়াউর রহমান তো কৃষি, শিক্ষা, যোগাযোগ বিভিন্ন ক্ষেত্রে বিপ্লব ঘটিয়েছেন। দেশের উন্নয়নে এরশাদ সাহেবেরও অনেক অবদান রয়েছে। 

আওয়ামী লীগের নতুন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, বেশ ভাল ও ভদ্র মানুষ ওবায়দুল কাদের। তার ভাল একজন সাধারণ সম্পাদক হওয়ার সুযোগ রয়েছে। তার নেতৃত্বে আগামী নির্বাচন সব দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু হবে বলে আমি আশাবাদী। কারণ তিনি সুষ্ঠু নির্বাচনের অঙ্গীকার নিয়েই দায়িত্ব গ্রহণ করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ