ঢাকা, শনিবার 29 October 2016 ১৪ কার্তিক ১৪২৩, ২৭ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

হিলারির মতো যোগ্য প্রার্থী মার্কিন ইতিহাসে আসেনি -মিশেল ওবামা

২৮ অক্টোবর, বিবিসি, রয়টার্স : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র ১১ দিন বাকি। ব্যাপকভাবে নির্বাচনী প্রচারণায় নেমেছে রিপাবলিকান ও ডেমোক্রেটরা দলীয়রা। নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে প্রথমবারের মতো একই মঞ্চে উঠেছেন দুই মার্কিন ফার্স্ট মিশেল ওবামা ও সাবেক ফার্স্ট লেডি ও ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন। এর আগে মিশেল হিলারির জন্য নির্বাচনী প্রচারণা চালালেও একই মঞ্চে প্রথম উঠলেন।
যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গেরাজ্যে এক নির্বাচনী প্রচারণায় দুই ফার্স্ট মঞ্চে উঠেন। হিলারিকে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন মিশেল ওবামা। তিনি নারীদের ভোট দিতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। বলেন, হিলারির মতো এত বেশি যোগ্যপ্রার্থী এর আগে মার্কিন ইতিহাসে আসেনি। হিলারির সঙ্গে ব্যক্তিগত বন্ধুত্বের কথাও মার্কিন ফার্স্ট লেডি জানিয়েছেন।
হিলারি মিশেল ওবামার ভূয়সী প্রশংসা করেন। নর্থ ক্যারোলাইনার এই প্রচারণা নিয়ে সবারই আগ্রহ ছিল। মঞ্চে উঠে হিলারি প্রথমে প্রশংসা করেন মিশেলের। বিশ্বব্যাপী নারী ও মেয়েদের অধিকারের পক্ষে যেভাবে মিশেল কথা বলেছেন, তার জন্য ধন্যবাদ জানান তাকে। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এ সময় তুলনায় করতেও ভুল করেননি তিনি।
হিলারি বলেন, এই কথাগুলো বলতে চাইনি। তবে নিশ্চিতভাবেই নারী ও মেয়েদের জন্য সম্মান ও মর্যাদার বিষয়টিও এখন নির্বাচনের একটি বিষয়। এবং আমি ধন্যবাদ জানাতে চাই আমাদের ফার্স্ট লেডিকে যিনি এই মৌলিক মূল্যবোধকে শক্তভাবে সমর্থন করেছেন। ট্রাম্পের নাম উল্লেখ না করেই তিনি  উপস্থিত জনতাকে প্রশ্ন করেন, তারা তাদের মেয়েদের সামনে কোন নেতৃত্বের প্রতিনিধিত্ব করতে চান।
মঞ্চে মিশেল বলেন, আমরা এমন একজন প্রেসিডেন্টকে চাই যিনি তার কাজটি গুরুত্ব দিয়ে করবেন এবং ওই কাজ ভালোভাবে করার জন্য তার উপযুক্ত মেজাজ ও পরিপক্বতা রয়েছে। আমরা এমন একজন চাই যিনি দায়িত্ব পালনে অটল থাকবেন। যার প্রতি আমরা পারমাণবিক অস্ত্র প্রসঙ্গেও আস্থা রাখতে পারব। আমি আপনাদের সামনে মিথ্যা বলব না। আমি সর্বান্তকরণে মনে করি, হিলারি ক্লিনটনই সেই প্রেসিডেন্ট হবেন। হিলারি মার্কিন ইতিহাসে প্রেসিডেন্ট পদে সবচেয়ে যোগ্য প্রার্থী।
মিশেল বলেন, অনেকেই ভাবেন আমরা বন্ধু কি না। হ্যাঁ, সে আমার বন্ধু। তারা হিলারি ও বিল ক্লিনটন আমার স্বামীর প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের দিন থেকেই আমাদের সমর্থন জানিয়ে আসছে।’
হিলারিকেও তাই নিজের বন্ধু হিসেবেই স্বীকৃতি দেন মিশেল। হিলারি মিশেলকে কথা দেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে হোয়াইট হাউজে মিশেলের গড়ে তোলা সবজির বাগান পরিচর্যার  কোনো কমতি হবে না।
প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচনে স্বামী বারাক ওবামার দলীয় প্রতিদ্বন্দ্বী ছিলেন হিলারি। ওই সময় হিলারির কিছু সমালোচনাও করেছিলেন মিশেল। তবে ওইসব অভিযোগ ও সমালোচনা ভুলে মিশেল ও হিলারি মঞ্চে দুজন দুজনকে আলিঙ্গন করেছেন হাস্যোজ্জ্বল মুখে।

অনলাইন আপডেট

আর্কাইভ