ঢাকা, শনিবার 29 October 2016 ১৪ কার্তিক ১৪২৩, ২৭ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

বান্ডেল এস কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ

“শিক্ষার মান উন্নয়নে চাই স্বচ্ছতা ও জবাবদিহিতা” এই স্লোগানে অভিভাবকদের সচেতন করার লক্ষ্যে এক অভিভাবক সমাবেশ সম্প্রতি কোতোয়ালী থানার অন্তর্গত বান্ডেল এস. কলোনী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। দুর্নীতিবিরোধী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি’র সার্বিক সহযোগিতায় বিদ্যালয় পরিচালনা কমিটি (এসএমসি) উক্ত অভিভাবক সমাবেশের আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোতোয়ালী থানা শিক্ষা কর্মকর্তা রূপাঞ্জলী কর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সনাক শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহবায়ক ড. আনোয়ারা আলম, ৩২ নং আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহর লাল হাজারী এবং কোতোয়ালী থানা সহকারি শিক্ষা কর্মকর্তা খালেদা পারভীন। টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: জসিম উদ্দিন এর পরিচালনায় এবং এসএমসি’র সভাপতি মো: মহিউদ্দিন শাহ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরো বক্তব্য রাখেন এসএমসি’র সদস্য রঞ্জিতা দাশ, অভিভাবক শিল্পী দে, বিমল দাশ, লক্ষি দাশ, মো: লোকমান ও মহিবতি দাশ। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপিকা চৌধুরী। প্রধান অতিথির বক্তব্যে কোতোয়ালী থানা শিক্ষা কর্মকর্তা রূপাঞ্জলী কর বলেন, শিক্ষার মান উন্নয়নে অভিভাবকদের সচেতন হওয়ার কোন বিকল্প নেই। তিনি বলেন, ছেলে-মেয়েদেরে সঠিক ও মানসম্মত শিক্ষা দেয়ার জন্য প্রতিটি বিদ্যালয়ে যোগ্যতাসম্পন্ন শিক্ষকদের নিয়োগ দেয়া হয়েছে। বিদ্যালয়ে শিক্ষকরা কি পড়াচ্ছেন তা অভিভাবকদের বাড়ীতে বসে খোঁজ নিতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে ড. আনোয়ারা আলম বলেন, একটি শিক্ষিত জাতি পেতে হলে অভিভাবকদের অর্থাৎ মা’দের সচেতন হতে হবে।
সন্তান বাড়ীতে ঠিকমতো পড়ালেখা করছে কিনা তা অভিভাবকদেরই দেখতে হবে। তিনি বলেন, গরীব শিক্ষার্থীদের জন্য স্বচ্ছলদের মাধ্যমে ফান্ড তৈরী করে তাদের সহযোগিতা করতে হবে। একটি ড্রেস বা খাতা-কলমের অভাবে কেউ যাতে বিদ্যালয় থেকে ঝরে না পড়ে সেদিকে সকলকে খেয়াল রাখতে হবে।  অভিভাবকদের উদ্দেশ্যে আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহর লাল হাজারী বলেন, বিদ্যালয়ের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হলে সকলকে আন্তরিক হতে হবে। শিক্ষকদের সাথে অভিভাবকদের নিয়মিত যোগাযোগ রাখতে হবে, সন্তানের লেখাপড়ার খোঁজ-খবর নিতে হবে। তিনি বলেন, প্রতিটি বিদ্যালয়ে ডিজিটাল শিক্ষা ব্যবস্থার যথাযথ বাস্তবায়ন করতে হবে।
তিনি জঙ্গীবাদ সম্পর্কে সচেতন থাকার জন্য অভিভাবকদের আহবান জানান। সভার শেষ পর্বে  বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় প্রতিযোগিতায় কোতোয়ালী থানার চ্যাম্পিয়ন হওয়ায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়।  উল্লেখ্য, জেলা প্রাথমিক শিক্ষা অফিসের অনুরোধে টিআইবি’র চলমান বিবেক প্রকল্পের আওতায় বিশেষায়িত উক্ত বিদ্যালয়ের অভিভাবকদের সচেতন করার লক্ষ্যে গৃহীত কার্যক্রমের অংশ হিসেবে উক্ত অভিভাবক সমাবেশের আয়োজন করা হয়।  প্রায় শতাধিক অভিভাবক উক্ত সমাবেশে যোগ দেয়। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ