ঢাকা, রোববার 30 October 2016 ১৫ কার্তিক ১৪২৩, ২৮ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

অহঙ্কারী আদ জাতি

ইকবাল কবীর মোহন : আদ জাতির লোকেরা ছিল উন্নত। নির্মাণশিল্পে তারা ছিল জগৎসেরা। তারা সুন্দর সুন্দর অট্টালিকা ও সুরম্য বাগবাগিচা তৈরি করত। তাই আদদের দেশে সুন্দর বাগান ও ক্ষেত-খামার ছিল। তাদের ‘ইরাম’ নামে যে শহর ছিল তা আর কোথাও ছিল না। আদরা অঙ্কন শিল্পেও ছিল দক্ষ। জ্ঞান-বিজ্ঞানে তারা যেমন অগ্রসর ছিল, তেমনি সংস্কৃতিতে ছিল অনন্য। শুরুর দিকে আদরা হযরত নূহ্ (আ:)-এর ধর্মমত মেনে চলত। তারা একমাত্র আল্লাহ্র আরাধনা করত। কিন্তু কালক্রমে আদ জাতির লোকেরা আল্লাহ্কে ভুলে গেল। তারা মনে করত তারা যা অর্জন করেছে তা সবই তাদের যোগ্যতা বলে করেছে।
আদরা ভুলে গেল যে, আল্লাহ্ বা স্রষ্টা বলতে কেউ আছেন। তাদের যোগ্যতা ও দক্ষতা যে আল্লাহ্ই তাদেরকে দিয়েছেন, তাও তারা বেমালুম ভুলে গেল। ফলে এক সময় আদ জাতির লোকেরা অহঙ্কারী হয়ে উঠল। এ জন্যে আদ জাতির মানুষ সত্যিকারের পথ থেকে বিচ্যুত হয়ে পড়ল। প্রত্যেক সম্প্রদায়ের লোকের একটা সময় দেয়া থাকে যে, এর মধ্যে অহঙ্কার ত্যাগ করে তারা সঠিক পথে ফিরে আসবে এবং অন্যায় ও পাপের জন্যে আল্লাহ্র কাছে মাফ চাইতে পারে। আর আল্লাহ্ পাক এতটাই দয়ালু যে, তিনি তাদেরকে ক্ষমা করে দেন এবং জান্নাতের পথে চলার দরজা খুলে দেন।
আদ জাতির লোকদের সতর্ক করার জন্যে আল্লাহ্ পাক তাঁর নবী হযরত হুদ (আ:)কে দুনিয়ায় প্রেরণ করেন। হযরত হুদ (আ:) আদ জাতির লোকদের গর্ব পরিত্যাগ করার আহ্বান জানালেন। তাদেরকে আল্লাহ্র ইবাদত করার উপদেশ দিলেন। আল্লাহ্র আদেশ নিষেধ মেনে জীবন পরিচালনার কথাও বললেন। হযরত হুদ (আ:) বললেন, ‘তোমরা মজবুত অট্টালিকা বানিয়েছ এজন্য যে, তোমরা এখানে চিরকাল থাকবে। তোমরা যখন তোমাদের দুর্বলের ওপর জুলুম করো তখন তোমরা স্বৈরশাসকের মতো বর্বর আচরণ করো। তোমরা আল্লাহ্কে ভয় করো এবং আমাকে মান্য করো।
কিন্তু লোকেরা হুদ (আ:)-এর কথা শুনল না, বরং তারা তাঁর কথা প্রত্যাখ্যান করল। তাঁকে বোকা ও মিথ্যাবাদী বলে গালাগাল দিল। নবীর প্রতি এরূপ অন্যায় আচরণে আল্লাহ্ পাক অসন্তুষ্ট হলেন। ফলে আদদের এলাকায় দেখা দিল প্রচণ্ড খরা। এতে তিন বছর তারা দুর্ভিক্ষের মধ্যে কাটাল।
তারপরও আদদের স্বভাব-চরিত্রে কোন পরিবর্তন হলো না। এবার সেখানে আপতিত হলো ভয়ানক ঝড়। এই ঝড় সাত রাত ও আট দিন ধরে চলল। ফলে গোটা আদ এলাকা ধ্বংস্তূপে পরিণত হলো। আল্লাহ্ পাক তাঁর রহমতে হযরত হুদ (আ:) ও তাঁর অনুসারীগণকে রক্ষা করলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ