ঢাকা, সোমবার 31 October 2016 ১৬ কার্তিক ১৪২৩, ২৯ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

অবৈধভাবে নৌপথে অস্ট্রেলিয়ায় প্রবেশকারীদের ভিসা আজীবন নিষিদ্ধ

৩০ অক্টোবর, এএফপি : অস্ট্রেলিয়া নৌপথে অবৈধভাবে দেশটিতে প্রবেশকারীদের বিরুদ্ধে নতুন একটি কঠোর নীতি প্রণয়নের পরিকল্পনার কথা জানিয়েছে। এর আওতায় তাদের ভিসা প্রদানের ওপর আজীবন নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম ট্রার্নবুল বলেন, এই পদক্ষেপ মানব পাচারকারীদের কাছে ‘সম্ভাব্য শক্তিশালী বার্তা’ পাঠাবে।
অবৈধভাবে নৌপথে অস্ট্রেলিয়ায় যারা পাড়ি দিয়েছে তাদের বিরুদ্ধে প্রস্তাবিত এই নিষেধাজ্ঞাটি চলতি সপ্তাহের শেষ দিকে পার্লামেন্টে উপস্থাপন করা হবে। নৌপথে অস্ট্রেলিয়ায় পাড়ি দেয়া আশ্রয় প্রার্থীদের আবেদন গৃহীত হওয়ার আগ পর্যন্ত অস্ট্রেলিয়া তাদেরকে নাউরু ও পাপুয়া নিউ গিনি’র ম্যানুস দ্বীপের প্রসেসিং সেন্টারে পাঠায়। আবেদনপত্রের সত্যতা প্রমাণিত হলে আবেদনকারীকে অস্ট্রেলিয়ায় বসবাসের অনুমতি দেয়া হয়। কিন্তু এখন নতুন নীতির আওতায় সত্যিকার অর্থেই যারা আশ্রয় পাবার যোগ্য তাদের বিরুদ্ধেও অস্ট্রেলিয়ায় পুনর্বাসিত হওয়ার পথ বন্ধ করে দেয়া হচ্ছে।
তাদেরকে এখন নিজেদের দেশে ফিরে যেতে হবে, মানুস ও নাউরুতে পুনর্বাসিত হতে হবে অথবা তৃতীয় কোন দেশে চলে যেতে হবে। ২০১৩ সালের ১৯ জুলাই থেকে যাদের নাউরু ও ম্যানুসে পাঠানো হয়েছে তাদের সকলের বিরুদ্ধেই কঠোর এই নতুন আইন প্রয়োগ করা হবে।
তবে শিশুরা এই আইনের আওতায় পড়বে না। নতুন এই আইনে ম্যানুস, নাউরুসে অবস্থানরত অথবা অস্ট্রেলিয়ায় চিকিৎসারত প্রায় ৩ হাজার পূর্ণবয়স্ক শরণার্থী সরাসরি ক্ষতিগ্রস্ত হবে। অস্ট্রেলিয়ার বিরোধী দলীয় লেবার পার্টি জানিয়েছে, তারা নতুন আইনটিকে সমর্থন দেবে কিনা সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত গ্রহণ করেনি।

অনলাইন আপডেট

আর্কাইভ