ঢাকা, সোমবার 31 October 2016 ১৬ কার্তিক ১৪২৩, ২৯ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

ইতালিতে ৬.৬ মাত্রার ভূমিকম্প অনুভূত

৩০ অক্টোবর, বিবিসি/রয়টার্স : ইতালিতে ৬.৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।
ক্ষয়ক্ষতির বিষয়েও বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। তবে কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি-র খবরে বলা হয়েছে। ভূমিকম্পের সময় শহরের জনগণ আতঙ্কে বাড়ির বাইরে বেরিয়ে আসে। 
প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা ৭.১ বলে উল্লেখ করা হয়েছিল।
মার্কিন ভূতাত্তি¦ক জরিপ সংস্থা ইউএসজিএস-এর বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ভূমিকম্পের খবরটি নিশ্চিত করেছে। উইএসজিএস রয়টার্সকে জানিয়েছে, ভূমিকম্পের গভীরতা ছিল ১০৮ কিলোমিটার। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পেরুজিয়ার ৬৮ কিলোমিটার পূর্বে  এই ভূকম্পন অনুভূত হয়।  বুধবার একই শহরের পূর্বদিকে ৬.৪ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পে কেঁপে উঠেছে রাজধানী রোমসহ ঐতিহ্যের সাক্ষী একাধিক প্রাচীন শহর। এর দুই মাস আগে আগস্টের ২৪ তারিখ ৬.২ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়। ওই ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল রোমের উত্তর-পূর্বের রেইতি নামক একটি স্থান। ভূমিকম্পটির পর বেশ কয়েকটি নিম্নমাত্রার ‘আফটার শক’ অনুভূত হয়েছে। ভূমিকম্পে ইতালির তিনটি প্রাচীন শহর সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়। আমাত্রিস শহরটি প্রায় ধ্বংসযজ্ঞে পরিণত হয়। এতে তিন শতাধিক মানুষ নিহত হন।

অনলাইন আপডেট

আর্কাইভ