ঢাকা, সোমবার 31 October 2016 ১৬ কার্তিক ১৪২৩, ২৯ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষুব্ধ দক্ষিণ কোরিয়া

৩০ অক্টোবর, রয়টার্স : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন-হাই এর পদত্যাগের দাবিতে দেশটির রাজধানী সিউলে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। তার বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গ এবং বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ করেছেন বিক্ষোভকারীরা।
ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর পার্ক নিজের রাজনৈতিক ভাষণ লেখাতেন বন্ধু কোই সুন-সিলকে দিয়ে। কিন্তু কোই সরকারি কোনও দায়িত্বে ছিলেন না। ক্ষমতা গ্রহণের প্রথম কয়েক মাসেই ওই ভাষণগুলো লেখা হয়।
গত সপ্তাহে প্রেসিডেন্ট দফতরের কর্মকর্তারা ভাষণ জালিয়াতির বিষয়টি স্বীকার করার পর পার্ক জিউন-হাই তার ১০ জ্যেষ্ঠ উপদেষ্টাকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন। সরকারি নীতি নির্ধারণে অনধিকারচর্চা এবং প্রেসিডেন্টের সঙ্গে ভাল সম্পর্কের জের ধরে আর্থিক দুর্নীতির অভিযোগে তাদেরকে দক্ষিণ কোরীয় সরকারের পক্ষ থেকে এ আদেশ দেওয়া হয়।
এদিকে, অব্যবস্থাপনার অভিযোগে শনিবার সিউলে সরকারবিরোধী বিক্ষোভ কর্মসূচি শুরু হয়। শনিবার সন্ধ্যায় প্রায় আট হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করে বলে পুলিশ জানিয়েছে। তবে বিক্ষোভ কর্মসূচির আয়োজকদের দাবি, সেখানে প্রায় ৩০ হাজার মানুষ বিক্ষোভ করেছেন।
বিক্ষোভকারীদের দাবি, কোই সুন-সিল সরকারের বিভিন্ন কৌশল নির্ধারণে মধ্যস্থতা করছেন এবং অবৈধ উপায়ে অর্থনৈতিকভাবে লাভবান হয়েছেন। অনেক বিক্ষোভকারীর হাতে ‘পদত্যাগ করুন, পার্ক জিউন-হাই’ লেখা প্ল্যাকার্ড ছিল।
শনিবার প্রেসিডেন্ট পার্কের কয়েকজন সহযোগীর বাড়িতে তল্লাশি চালানো হয়। তাদের ব্যক্তিগত কম্পিউটার ও ফাইলপত্র জব্দ করে দেশটির প্রশাসন।
উল্লেখ্য, মঙ্গলবার পার্ক তার বন্ধুকে দিয়ে ভাষণ লেখানোর জন্য রাষ্ট্রীয় টেলিভিশনে জনগণের কাছে ক্ষমাও চেয়েছেন। কিন্তু তাতে পরিস্থিতির কোনও উন্নতি হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ