ঢাকা, সোমবার 31 October 2016 ১৬ কার্তিক ১৪২৩, ২৯ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

এটা বাংলাদেশ ক্রিকেটের সেরা সাফল্য -মুশফিক

স্পোর্টস রিপোর্টার : বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে খেলেছে বাংলাদেশ। দেশের মাটিতে বড় তিন দলের বিপক্ষে টানা ওয়ানডে সিরিজ জিতেছে টাইগাররা। পাকিস্তানকে হোয়াইটওয়াশও করার অভিজ্ঞতা আছে। তবে মুশফিকের চোখে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সেরা সাফল্য ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়।
২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ৯৫ ম্যাচ খেলেছে বাংলাদেশ (ঢাকা টেস্টের আগে পর্যন্ত)। সেখানে জয় মাত্র ৭টি, যেগুলো আবার দুর্বল জিম্বাবুয়ে (৫) ও ওয়েস্ট ইন্ডিজের (২) বিপক্ষে। শক্তিশালী দলগুলোর বিপক্ষে এর আগে জয়ের মুখ দেখেনি টাইগাররা। ইংল্যান্ডের সঙ্গে ৯ ম্যাচে এমনকি ড্রও করতে পারেনি বাংলাদেশ।
এসব কারণেই ঢাকা টেস্টের জয়টাকে সবার থেকে এগিয়ে রাখলেন মুশফিক। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এখন পর্যন্ত এটাকেই আমাদের ক্রিকেটে নিজেদের সবচেয়ে বড় অর্জন। যেভাবে আমরা গত তিন দিন লড়াই করেছি তাতে আমি ব্যক্তিগতভাবে মনে করি, এটাই এখন পর্যন্ত বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় অর্জন।’
মুশফিক আরো বলেন, ‘জয়ের ওপর তো আর কিছু নাই। একটা ড্র করেছিলাম, আরেকটা হেরেছিলাম। আজ জিতেছি। এর আগে আমরা ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ের সঙ্গে জিতেছি জয়ে অবদান রাখতে পারলে যে কারোরই ভালো লাগে। সেদিক থেকে বলবো টেস্ট ক্রিকেটে এটা আমাদের সবচেয়ে বড় অর্জন। আমাদের বিশ্বাস আছে, সামনে এর চেয়ে বড় অর্জন আমাদের জন্য অপেক্ষা করছে। অনেক বড় চ্যালঞ্জ আসছে সামনের বছরে।
কি কারণে এমন অসাধারণ জয় সম্ভব হলো? মুশফিকের ব্যাখ্যা, ‘আসলে সিরিজ শুরুর আগেই আমরা কিছু পরিকল্পনা করছিলাম। আমরা এমন উইকেট বানাতে চেয়েছিলাম যাতে ৩ সাড়ে তিন দিনেই ইংল্যান্ডকে ৪ দিনেই প্রতিপক্ষকে ঘায়েল করে দিতে পারি।সেটাই সম্ভব হয়েছে। চট্টগ্রামেও কাছাকাছি ছিলাম। স্পিনাররা ভালো বোলিং করেছে। ইংল্যান্ডকে দুবার অলআউট করে দিয়েছিলাম। তবে চট্টগ্রামে না পারলেও, ঢাকায় পেরেছি। আমরা সুন্দর একটি গেম প্ল্যান সাজিয়েছিলাম।’

অনলাইন আপডেট

আর্কাইভ