ঢাকা, সোমবার 31 October 2016 ১৬ কার্তিক ১৪২৩, ২৯ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

আইনে প্রচলিত রীতি যা-ই থাক সংবিধানকে অক্ষুন্ন রেখে কমিশন বিচার করবে -বিচারপতি আনোয়ার উল হক

খাগড়াছড়ি সংবাদদাতা : সংশোধিত পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনে রীতি-নীতি পদ্ধতি যা-ই থাকুক না কেন দেশের প্রচলিত সংবিধানকে অক্ষুন্ন রেখে কাজ করে যাবে কমিশন।
শুক্রবার সকালে খাগড়াছড়ি সার্কিট হাউজে বাঙালী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় কমিশনের চেয়ারম্যান বিচারপতি আনোয়ার উল হক এ কথা বলেন।
তিনি আরও বলেন, কমিশন চেয়ারম্যান সরকারের প্রতিনিধিত্ব করছেন না, আইনের প্রতিনিধিত্ব করছেন। আপনাদের যদি কোন অভিযোগ থাকে তা লিখিত আকারে আমার মাধ্যমে সরকারকে জানাতে পারেন।
তিনি কমিশনের কার্যক্রমের উপর আস্থা ও বিশ্বাস রাখার অনুরোধ রেখে বলেন, কমিশন দেশের প্রচলিত সংবিধানকে অক্ষুন্ন রেখে কাজ করবে। তাই কমিশনের কার্যক্রমের উপর আস্থা ও বিশ্বাস রাখুন। রাতারাতি কমিশন বিরোধের নিষ্পত্তি করতে পারবে না। সময় ও অনুকুল পরিবেশ লাগবে কাজ করতে। তাই কমিশনকে কাজ করার সুযোগ দিন। তারপর মূল্যয়ন করবেন কমিশন কী কাজ করছে।
সংশোধিত কমিশন আইনে চেয়ারম্যানের ক্ষমতা খর্ব করা হয়নি উল্লেখ করে চেয়ারম্যান বলেন, চেয়াম্যানসহ সংখ্যগরিষ্ঠ সদস্যদের মতামতের ভিত্তিতে বিরোধ নিষ্পত্তি করা হবে। তাই চেয়ারম্যানের ক্ষমতা এখানে গৌণ।
মতবিনিময় সভায় খাগড়াছড়ি পৌর মেয়র রফিকুল আলম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রইছ উদ্দিন, এডভোকেট মঞ্জুর মোর্শেদ, বাঙালী ব্যবসায়ী হাজী রফিক উদ্দীন, বাঙালী ছাত্র পরিষদ নেতা মাঈন উদ্দিন ও এস এম মাসুম রানা প্রমুখ উপস্থিত ছিলেন।
ভূমি কমিশনের সচিব ও যুগ্ম জেলা ও জেলা দায়রা জজ মো: রেজাউল করিম ও রেজিস্টার মো: সোয়েক খান উপস্থিত ছিলেন।
বাঙালি নেতৃবৃন্দ কমিশনে বাঙালী প্রতিনিধিত্ব না থাকায় শঙ্কা প্রকাশ করে, সংশোধিত আইনটি বাতিল করে বাঙালীদের স্বার্থ রক্ষা করে আইন সংশোধনের অনুরোধ জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ