ঢাকা, বুধবার 02 November 2016 ১৮ কার্তিক ১৪২৩, ১ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

ঢাকা শহরের সমস্যা সমাধানে আসছে ‘স্মার্ট সিটি হ্যাকাথন’

বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে স্মার্ট সিটি হ্যাকাথন। প্রেনিউর ল্যাব, গ্রামীণফোন ও হোয়াইট বোর্ড- এর আয়োজনে এই অনুষ্ঠানটি ১১ থেকে ১২ নবেম্বর টানা ৩৬ ঘণ্টা জিপির হেড কোয়ার্টার, জিপি হাউসে অনুষ্ঠিত হতে যাচ্ছে। টানা ৩৬ ঘণ্টাব্যাপী এই স্মার্ট সিটি হ্যাকাথনে তরুণরা তাদের বিভিন্ন উদ্ভাবনী চিন্তার মাধ্যমে ঢাকা শহরের বিভিন্ন সমস্যা সমাধানের চেষ্টা করবেন।
স্মার্ট সিটি হ্যাকাথনের রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি আগামী ৪ নবেম্বর পর্যন্ত চলবে। রেজিস্ট্রেশনের জন্যwww.white-board.co.পড় এই লিংকে গিয়ে আপনি আপনার টিমের রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। রেজিস্ট্রেশনকৃত টিমগুলোর মধ্য হতে বাছাইকৃত টিমগুলকে এসএমএস ও ইমেইল-এর মাধমে তাদের অংশগ্রহণের ব্যাপারে জানিয়ে দেয়া হবে।
ঢাকার মোট জনসংখ্যা  এক কোটি ৭০ লাখ। এই জনবহুল শহরে জনসংখ্যা বৃদ্ধির হার ৩.৪৮%। দিন দিন ঢাকার গুরুত্ব বেড়েই চলছে। স্মার্ট সিটি এমন একটি ধারণা যার উদ্দেশ্য হলো, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে কাজে লাগিয়ে কোনো শহরের সম্পদগুলো সঠিক ও যুগোপযোগীভাবে ব্যবস্থাপনা ও নাগরিকদের জীবনে উন্নয়ন সাধন করা।
স্মার্ট সিটি হ্যাকাথন- এর উদ্দেশ্য হলো প্রতিভা সনাক্ত করা ও তাদের বিভিন্ন দিকনির্দেশনা ও রিসোর্স দিয়ে তাদের চিন্তা এবং ধারণাকে বাস্তব রূপ দিতে তাদের সহায়তা করা এবং সেই প্রকল্পটি দেশের বিভিন্ন উন্নয়ন খাতে ব্যবহার করা। স্মার্ট সিটি হ্যাকাথন এমন একটি প্ল্যাটফর্ম যার মাধ্যমে আপনি আপনার উদ্ভাবনী চিন্তার একটি বাস্তব রূপ দিতে সক্ষম হবেন।
৩৬ ঘণ্টাব্যাপী এই অনুষ্ঠানে মোট ২৫টি টিম অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি টিমে সর্বোচ্চ চারজন ও সর্বনি¤œ দুইজন সদস্য অংশগ্রহণে টিম গঠন করতে পারবে। প্রতিটি টিম ৩৬ ঘণ্টা সময়ব্যাপী তাদের উদ্ভাবনী ধারণাটিকে আইটি সফটওয়্যার অথবা হার্ডওয়্যারের আকারে উপস্থাপন করবেন। প্রতিটি টিমের জন্য একজন মেন্টর থাকবেন, যিনি সেই টিমকে তাদের চিন্তাটিকে বাস্তবায়ন করতে গাইড করবেন। এই আয়োজনটি সকলের জন্য উন্মুক্ত। তবে এতে অংশগ্রহণ করার জন্যে প্রতিটি টিমকে রেজিস্ট্রেশন করতে হবে এবং প্রতিটি টিমের প্রস্তাবিত প্রকল্পের বা এর ভাবনাটি যাচাইয়ের মাধ্যমে নির্বাচন করা হবে। স্মার্ট সিটি হ্যাকাথন-এ আপনি আপনার টিমকে নিয়ে সম্পূর্ণ বিনামূল্যে অংশগ্রহণ করতে পারবেন। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ