ঢাকা, বুধবার 02 November 2016 ১৮ কার্তিক ১৪২৩, ১ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

খুলনার ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে দালালদের দৌরাত্ম্য

খুলনা অফিস : খুলনার ভারতের ভিসা আবেদন কেন্দ্রে দালালদের দৌরাত্ম্য অসহনীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি ভিসা আবেদন রিসিভ ডেস্কের কর্মকান্ড নিয়েও চলছে অসন্তোষ।
অভিযোগ রয়েছে, অনেক ক্ষেত্রেই কোন কারণ না জানিয়ে রিসিভ ডেস্ক থেকে ভিসা আবেদন বাতিল করা হচ্ছে। এর ফলে দূর-দূরান্ত থেকে আসা আবেদনকারীদের বৃহৎ অংশ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ও হয়রানির শিকার হচ্ছেন। অধ্যাপক মো. আব্বাস উদ্দীন ভিসা অফিসে গিয়ে টোকেন জমা দিলে ভিসা না দিয়েই তার পাসপোর্ট ফেরত দেয়া হয়। কি কারণে ভিসা হয়নি জানতে চাইলে রিসিভ ডেস্কের কর্মরত মহিলা সাফ জানিয়ে দেন-‘আমরা বলতে পারবো না’। অন্য কর্মকর্তাদের কাছে জানতে চাইলেও তারা একই কথা বলেন।
অভিযোগ রয়েছে, খুলনায় অবস্থিত ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে নির্ধারিত ফিস প্রদান ও টোকেন নিতে গেলে দালালের হাত থেকে কেউ রেহাই পাচ্ছে না। অনেক সময় দালালরা আবেদনের ফিস জমা নেওয়ার সময় বাড়তি টাকাও নিয়ে থাকেন। আগাম টোকেনও সহজে দালালদের মাধ্যমে পাওয়া যায়। ফলে দূর দূরান্ত থেকে আসা ভিসা প্রত্যাশিরা অগত্যা দালালদের ওপর নির্ভরশীল হয়ে পড়ে। এসব অনিয়মের প্রতিকার চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন ভুক্তভোগীরা।
এদিকে ২০১৫ ও ২০১৬ সালে পরপর দু’বার ভারতে যাতায়াতের পর তৃতীয়বার ভিসার আবেদন করলেও তা বাতিল হয় এক ব্যবসায়ীর। তিনি এ ব্যাপারে প্রশ্ন করে কোন সদুত্তর পাননি বলে জানা গেছে।
এ ব্যাপারে সোনাডাঙ্গা থানার ভারপ্রাপ্ত সুকুমার বিশ্বাস বলেন, মাঝে মাঝে উক্ত এলাকায় অভিযান চালানো হয়। তবে আমরা যখন অভিযান চালায় তখন তারা গা ঢাকা দেয়। আবার পুনরায় তারা এসে তাদের কর্মকান্ড শুরু করে। ভুক্তভোগীরা সহায়তা করলে অবশ্যই দালালদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ