ঢাকা, বুধবার 02 November 2016 ১৮ কার্তিক ১৪২৩, ১ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

মক্কার নিকটে হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা সৌদী মন্ত্রিসভায়

১ নবেম্বর, আরব নিউজ : সৌদি আরবের পবিত্র দুই মসজিদের খাদেম বাদশা সালমানের সভাপতিত্বে রিয়াদের আল-ইয়ামাহা হোটেলে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয় সোমবার। ইয়েমেনের হুথি বিদ্রোহীরা গত বৃহস্পতিবার মক্কায় যে নৃশংস ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে মন্ত্রিসভার বৈঠকে ওই হামলার তীব্র নিন্দা জানানো হয়।

আল্লাহর পবিত্র ঘরকে লক্ষ্য করে যে হামলা করা হয়েছে তাতে গভীরভাবে মুসলিম হৃদয়ে আঘাত হানা হয়েছে বলে  সৌদির মন্ত্রিসভার সদস্যরা মনে করেন। ইসলামের উপর এ ধরনের আঘাতের প্রতিবাদে আরব ও অন্যান্য বন্ধু মুসলিম দেশ এবং সংগঠনগুলোকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন তারা।

সৌদির বিভিন্ন সামরিক খাতের নিরাপত্তা বাহিনী প্রদেশ ও প্রদেশের সীমানা রক্ষায় যে বীরত্বপূর্ণ প্রচেষ্টা চালিয়েছন তার প্রশংসা করেন সভায় উপস্থিত বক্তারা। নিরাপত্তা আরো জোরদার করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়ার কথা বলা হয়। সেই সঙ্গে তারা পাকিস্তানে কোয়েটায় পুলিশ একাডেমিতে ঘটে যাওয়া নৃশংস হামলা ও কেনিয়ার মানদেরায় হোটেল হামলার তীব্র নিন্দা জানানো হয়। ওই হামলার শিকার যারা মারাত্মকভাবে আহত হয়েছেন এবং যারা মারা গেছেন তাদের জন্য শোক প্রকাশ করা হয়।

নাইজেরিয়া, কাজাকিস্তান, সুদান ও অন্যান্য সংগঠনের নেতা যারা সভায় উপস্থিত হতে পারেনি। সেই দেশের প্রেসিডেন্টদের সঙ্গে টেলিফোনে যে কথোপকথন হয়  সভায় তা বর্ণনা করা হয়।

বর্তমানে সৌদি আরবে আর্থ সামাজিক অবস্থা নিয়ে সভায় আলোচনা হয়। সৌদি সরকারের নেওয়া ভিশন-২০৩০ পদক্ষেপে সৌদির শক্তিশালী অর্থনৈতিক পরিবর্তন ঘটেবে যা আন্তর্জাতিক অর্থনীতিতে প্রভাব ফেলতে পারবে। আর এই পরিবর্তনের সাক্ষী হয়ে থাকবে সৌদির ভিশন ২০৩০।

স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়া সত্ত্বেও অর্থনৈতিক ও আর্থিক সমস্যার মোকাবিলা যেভাবে করা হচ্ছে তার একটি পরিসংখ্যান দেখানো হয় সভায়। অন্য সমস্যার কথাও আলোচনায় উঠে আসে। সৌদি বর্তমান সমস্যার সফলভাবে মোকাবিলার ব্যবস্থা নেওয়ার উপর জোর দেওয়া হয় মন্ত্রিসভার বৈঠকে।

অনলাইন আপডেট

আর্কাইভ