ঢাকা, বুধবার 02 November 2016 ১৮ কার্তিক ১৪২৩, ১ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

পাকিস্তানে আটক জওয়ানকে ফিরিয়ে আনতে ভারতের কূটনৈতিক উদ্যোগ

১ নবেম্বর, টাইমস অব ইন্ডিয়া : পাকিস্তানে আটক ভারতীয় জওয়ানকে ফিরিয়ে আনতে কূটনৈতিক উদ্যোগ নেবে দিল্লি। এ বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলবে দেশটি। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া।

আটক ওই জওয়ানের নাম চান্দু বাবুলাল চৌহান। তিনি ভারতের রাষ্ট্রীয় রাইফেলসের জওয়ান। ২৯ সেপ্টেম্বর ২০১৬ তারিখে পাকিস্তানে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ পরিচালনার দাবি করে ভারত। ওইদিনই নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তানের ঢুকে পড়েন ভারতীয় জওয়ান চান্দু বাবুলাল চৌহান। তবে দেশটির কর্মকর্তারা বলছেন, চৌহান ইচ্ছাকৃতভাবে পাকিস্তানে প্রবেশ করেননি। ‘ভুল করে’ তিনি দেশটিতে প্রবেশ করেন।

ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে দাবি করা হয়, ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের সঙ্গে চৌহানের কোনও সম্পর্ক ছিল না। রাষ্ট্রীয় রাইফেলসের ওই জওয়ান নিয়ন্ত্রণরেখা সংলগ্ন সেনাঘাঁটিতে প্রহরারত ছিলেন।

চান্দু বাবুলাল চৌহানকে ফিরিয়ে দিতে পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন ভারতীয় সেনাবাহিনীর ডিরেক্টর জেনারেল অব মিলিটারি অপারেশন্স (ডিজিএমও) রণবীর সিং। তবে সূত্র বলছে তার আহ্বানে কোনও সাড়া দেয়নি পাকিস্তান। তাই চৌহানের মুক্তির গুরুত্ব বিবেচনায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বিষয়টি  তুলে ধরার কথা ভাবছে দিল্লি।

এর আগে অবশ্য বিষয়টিতে জড়াতে আগ্রহ দেখায়নি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা চাইছিল সামরিক বাহিনীই এর একটা সমাধান করুক।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, পাকিস্তানের হাতে আটক হওয়া ভারতীয় জওয়ান চান্দু বাবুলাল চৌহানকে (২২) ছাড়ানোর জন্য যথাসম্ভব চেষ্টা চালানো হচ্ছে। দিল্লির পক্ষ থেকে এ ব্যাপারে ইসলামাবাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

ভারত ও পাকিস্তানের মধ্যকার চলমান উত্তেজনার কারণে চান্দু বাবুলাল চৌহানকে ছাড়াতে কিছুটা সময় লাগতে পারে বলে মনে করেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

ওই জওয়ানকে ছাড়ানোর ব্যাপারে রাজনাথ সিং ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালসহ দেশটির সিনিয়র কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ