ঢাকা, বুধবার 02 November 2016 ১৮ কার্তিক ১৪২৩, ১ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

প্রথম দিনে অনুপস্থিত ৫৯৬৬১ বহিষ্কার ১৪

স্টাফ রিপোর্টার : অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত পরীক্ষার্থী ৫৯ হাজার ৬৬১ জন। অপরদিকে পরীক্ষায় নকলের দায়ে সারা দেশে ১৪ শিক্ষার্থী ও একজন পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।
পরীক্ষার নিয়ন্ত্রণ কেন্দ্র সূত্রে এ তথ্য জানা গেছে। গতকাল মঙ্গলবার প্রথমদিনে জেএসসিতে বাংলা প্রথমপত্র ও জেডিসিতে কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা হয়। সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় দুপুর ১টায়।
 জেএসসিতে অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে ১২ হাজার ৫৬০, রাজশাহী বোর্ডে ৪ হাজার ৮৩৮, কুমিল্লা বোর্ডে ৬ হাজার ৪১০, যশোরে চার হাজার ৮৪৬, চট্টগ্রামে দুই হাজার ৭০৫, সিলেটে দুই হাজার ৬৫০, বরিশালে তিন হাজার ২৮৮ এবং দিনাজপুর বোর্ডে তিন হাজার ৫৯৯ জন রয়েছে। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে জেডিসিতে ১৮ হাজার ৭৬৫ জন অনুপস্থিত ছিল।
এছাড়া জেএসসিতে আট বোর্ডে ৩ জনকে অসদুপায় অবলম্বনের জন্য বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে কুমিল্লা বোর্ডে একজন ও বরিশাল বোর্ডে দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
 জেডিসিতে ১১ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া মাদরাসা বোর্ডে একজন পরিদর্শক বহিষ্কৃত হয়েছেন।
এ দিকে গতকাল সকালে রাজধানীর ধানম-ি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় তিনি বলেন, পরীক্ষার প্রশ্ন ফাঁসের সম্ভাবনা নেই বললেই চলে।
পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছে কিনা, জানতে চাইলে সাংবাদিকদের শিক্ষামন্ত্রী বলেন, আমাদের গোয়েন্দাদের হাতে এ রকম কয়েকজন ধরা পড়ছে। যারা সবাই বলেছে, তারা এটা ভুল প্রশ্ন করছে। এমনকি তারা এটা বিক্রি করে অনেক টাকাও পাইছে। এটাও আমি বলেছি। আপনারাও ছেপেছেন বা প্রকাশ করেছেন। ভুয়া প্রশ্নপত্র। তিনি বলেন, সবাইকে আমরা আহ্বান জানাব, ভুয়া কি সঠিক, এসবের পেছনে আপনারা দৌড়াবেন না। কারণ, এতে ছেলেমেয়েদের মন থেকে যে প্রস্তুতি, সেটা নষ্ট হয়ে যায় এবং তারা ভালো করে পড়ুক। পড়লেই তো যে প্রশ্ন আসবে, তার উত্তর দেবে। প্রশ্ন ফাঁস হওয়ার সম্ভাবনা একেবারে নেই বললেই চলে।
এবার আটটি বোর্ডের অধীনে জেএসসিতে পরীক্ষার্থী ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ ও ম্রাাসা বোর্ডের অধীনে জেডিসিতে পরীক্ষার্থী ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন।
দুটি পরীক্ষায় মোট ছাত্র ১১ লাখ ২৪ হাজার ৩৭৩ জন ও ছাত্রী ১২ লাখ ৮৮ হাজার ৪০২ জন। এরমধ্যে জেএসসি ছাত্র ৯ লাখ ৪৯ হাজার ১৪৫ জন ছাত্রী ১০ ৮৯ হাজার ১৫৮ জন। জেডিসিতে ছাত্র এক লাখ ৭৫ হাজার ২২৮ জন ও ছাত্রী এক লাখ ৯৯ হাজার ২৪৪ জন।
এবার ২৮ হাজার ৭৬১টি শিক্ষা প্রতিষ্ঠানের জেএসসি-জেডিসি পরীক্ষা ২ হাজার ৭৩৪টি কেন্দ্রে পরীক্ষা হবে। এ বছর মোট কেন্দ্র বৃদ্ধি পেয়েছে ১০৭টি ও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১২৯টি বৃদ্ধি পেয়েছে।
এবার অনিয়মিত পরীক্ষার্থী জেএসসিতে এক লাখ ৩ হাজার ৬৫৩ জন ও জেডিসি ১৮ হাজার ২১ জন। এছাড়া বিশেষ পরীক্ষার্থী (এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য) জেএসসিতে ৯১ হাজার ৮৬১ ও জেডিসিতে ১৪ হাজার ৬৯৮ জন।

অনলাইন আপডেট

আর্কাইভ