ঢাকা, বুধবার 02 November 2016 ১৮ কার্তিক ১৪২৩, ১ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

ইরানের কারণে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টি হচ্ছে -সৌদি আরব

স্টাফ রিপোর্টার : ইরান কর্তৃক আরব দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ রাষ্ট্রীয় উত্তেজনা ও অস্থিতিশীলতা তৈরি করছে। সৌদি আরব সংশ্লিষ্ট দেশগুলোর সার্বভৌমত্ব ও নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ ভূমিকা পালনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।
সৌদি আরবের রাজকীয় দূতাবাসের পক্ষ থেকে দেয়া প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ইরানের তৈরি মিসাইল দিয়ে মিলিশিয়া বিদ্রোহী কর্তৃক সৌদি আরবের সীমান্তে হামলা চালানো হয়, যা ছিল সুস্পষ্টভাবে আন্তর্জাতিক রীতিনীতি ও চুক্তির লঙ্ঘন। এটা কিংডমের নিরাপত্তার জন্য চরম হুমকি।
এতে আরো বলা হয়, সৌদি আরব দৃঢ়ভাবে ঘোষণা করছে যে, আরব দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে ইরানের হস্তক্ষেপ রাষ্ট্রীয় উত্তেজনা ও অস্থিতিশীলতা তৈরি করছে। ইয়েমেনের অভ্যন্তরে বিশৃংখলা এবং অস্থিতিশীলতার জন্য একমাত্র দায়ী ওই দেশের ব্যাপারে ইরানের আগ্রাসী হস্তক্ষেপ। ইরান ২০১৫ সাল থেকে তা অব্যাহত রেখেছে। দুর্ভাগ্যজনকভাবে তারা দু’টি বিদ্রোহে সামরিক সরঞ্জাম, সামরিক বিশেষজ্ঞ এবং মিসাইল দিয়ে সাহায্য করেছে। এর ফলে এ অঞ্চলে রাষ্ট্রীয় অস্থিতিশীলতা তৈরি হয়েছে এবং উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। এতে আরো বলা হয়, সৌদি সীমান্তে হামলা ও শহরে রকেট নিক্ষেপের ঘটনা ঘটতো না যদি না বিদ্রোহ হতো এবং তাদের সহায়তা না দেয়া হতো। এবং আন্তর্জাতিক নেভিগেশনের হুমকি তৈরিতে ইরানের শাসক কর্তৃক অনুপ্রেরণা না দেয়া হতো।
ইরানের শাসক কর্তৃক এতদঞ্চলে অস্থিতিশীলতা তৈরি এবং রাষ্ট্রগুলোতে হামলা ও দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরুদ্ধে দেশের সার্বভৌমত্ব এবং নিরাপত্তা নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে যথাযথ ভূমিকা পালনের সৌদি আরব পুনরায় আহ্বান জানাচ্ছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ