ঢাকা, রোববার 18 November 2018, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

চলচ্চিত্র জাতির মানসিকতা ও মূল্যবোধ তৈরি করে : ইনু

অনলাইন ডেস্ক: তথ্যমন্ত্রী হাসানুল ইনু বলেছেন, একটি ধর্মনিরপেক্ষ, সমৃদ্ধশালী এবং সৃষ্টিশীল জাতি গঠনের মানসিকতা গড়ে তুলতে চলচ্চিত্র ও এর নির্মাতাদের সমালোচকের ভূমিকা রয়েছে। 

তথ্যমন্ত্রী আজ রাজধানীর শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইনস্টিটিউট (বিসিটিআই)-এর তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতাকালে এ কথা বলেন। 

ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গির হোসেন সভায় সভাপতিত্ব করেন। 

ইনু বলেন, আমরা পরিবেশ সৃষ্টি করছি, তবে আপনাদের সৃষ্টিশীল হতে হবে, আপনাদের জন্য আমরা এটি করতে পারি না। 

তথ্যমন্ত্রী চলচ্চিত্র শিল্পে পাইরেসির উল্লেখ করে বলেন, আমরা খুব শিগগির চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) একটি সেন্ট্রাল প্রটেকশন ইউনিট করতে যাচ্ছি। এটি সরাসরি সিনেমা হলে প্রদর্শিত হবে। যাতে কেউ এটি পাইরেসি করতে না পারে। ২০১৭ সালের জুন থেকে এটি চালু হবে। 

তিনি বলেন, কালিয়াকৈরে বঙ্গবন্ধু ফিল্ম সিটি নির্মিত হচ্ছে। আধুনিক চলচ্চিত্র নির্মাণের জন্য এখানে সকল প্রকার আধুনিক সুযোগ সুবিধা থাকবে। তিনি বিশ্বের প্রভাবশালী ফিল্ম এবং টেলিভিশন প্রডিউসিং দেশসমূহের মধ্যে বাংলাদেশের স্থান করে নিতে বিসিটিআই প্রয়োজনীয় মানব সম্পদ গড়ে তুলতে সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন। 

অনুষ্ঠানে অতিরিক্ত তথ্য সচিব মো. মঞ্জুরুর রহমান বলেন, বিসিটিআই’র জন্য ৪ দশমিক ৪ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে এবং এখানে ভবন নির্মিত হচ্ছে। তিনি বলেন, চলচিত্র শুধুমাত্র সমসাময়িকই নয়, এটি চার হাজার বছরের পুরানো সংস্কৃতি। 

বিসিটিআই-এর খন্ডকালীন শিক্ষক অধ্যাপক ড. জাকির হোসেন বলেন, এই উপমহাদেশের প্রথম চলচ্চিত্র নির্মাতা ছিলেন, মানিকগঞ্জের হিরা লাল সেন। তার নির্মিত উপমহাদেশের প্রথম চলচ্চিত্র নির্মিত হয়েছিল ১৮৯৯ সালে ‘ডেয়ারিং সেন্স অব ফ্লোয়ার অব পর্সিয়া”।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চলচ্চিত্র নির্মাতা, এলামনাই এবং এফসিটিআই’র শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। 

অনলাইন আপডেট

আর্কাইভ