ঢাকা, বুধবার 02 November 2016 ১৮ কার্তিক ১৪২৩, ১ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

১০টি অস্ত্রসহ ভারতীয় নাগরিক গ্রেফতার

স্টাফ রিপোর্টার : রাজধানীর গাবতলী এলাকা থেকে গত সোমবার রাতে ১০টি আগ্নেয়াস্ত্রসহ খায়রুল মন্ডল নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তিনি ভারতীয় নাগরিক বলে জানা গেছে। তার কাছ থেকে ১০টি আগ্নেয়াস্ত্র, ৩৫টি গুলী ও ১২টি ম্যাগাজিন জব্দ করা হয়। এদিকে তাকে জিজ্ঞাসাবাদের জন্য  গতকাল মঙ্গলবার ৫ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।
দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে ভারতীয় অস্ত্র ব্যবসায়ী গ্রেফতারের বিষয়ে ডিএমপির যুগ্ম কমিশনার (ডিবি) আব্দুল বাতেন জানান,  অবৈধভাবে বাংলাদেশে অস্ত্র নিয়ে এসে সেগুলো বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের কাছে বিক্রি করে এমন একটি ভারতীয় সিন্ডিকেটের সন্ধান পেয়েছেন তারা। তিনি জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে খায়রুল স্বীকার করেছে, সে অস্ত্র ব্যবসার সঙ্গে জড়িত। সে অবৈধভাবে বেনাপোল সীমান্ত দিয়ে অন্প্রুবেশ করে বাংলাদেশ ও ভারতের একটি সন্ত্রাসী গ্রুপের যোগসাজশে অস্ত্র নিয়ে আসতো। পরে সেগুলো ঢাকাসহ বিভিন্ন জায়গার সন্ত্রাসী গ্রুপের কাছে বিক্রি করতো। তিনি আরও জানান, জিজ্ঞাসাবাদে খায়রুল আরও জানিয়েছে, ভারতের অস্ত্র ব্যবসায়ীরা বিহার থেকে বালুর ট্রাকে করে অস্ত্রগুলো পশ্চিমবঙ্গের আস্তানায় নিয়ে আসে। তারপর সুযোগ বুঝে তারা সেগুলো বাংলাদেশে পাচার করে।
ডিএমপির এই যুগ্ম কমিশনার বলেন, ‘গ্রেফতারের সময় খায়রুলের কাছ থেকে ১০টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। যার মধ্যে ৬টি বিদেশী পিস্তল এবং ৪টি বিদেশী অন স্যুটার গান। এ ছাড়াও তার কাছ থেকে ৩৫টি গুলী ও ১২টি ম্যাগজিন জব্দ করা হয়। তিনি আরও বলেন, খায়রুল জানিয়েছে তার বাড়ি পশ্চিমবঙ্গের চব্বিশ পরগানায়। এ সময় তার কাছ থেকে কুড়িগ্রামের পাটগ্রাম থেকে নেওয়া একটি জন্ম সনদ উদ্ধার করা হয়েছে। তবে এসব অস্ত্র তারা কাদের কাছে বিক্রি করে তা শনাক্তের চেষ্টা চলছে বলেও জানান আব্দুল বাতেন।
পুলিশ জানায়, গতকাল খায়রুল ম-লকে জিজ্ঞাসাবাদের জন্য ঢাকা সিএমএম আদালতে হাজির করে দারুস সালাম থানায় দায়ের করা অস্ত্র মামলায় ১০ দিনের রিমান্ড চান ডিবি পুলিশের উপ-পরিদর্শক বেনজির আহম্মেদ। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম এস এম মাসুদ জামান ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ