ঢাকা, বুধবার 02 November 2016 ১৮ কার্তিক ১৪২৩, ১ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

৩৫২ কোটি টাকা লোকসান কাঁধে নিয়ে মওসুমের আখ মাড়াই শুরু

রাজশাহী অফিস : রাজশাহীর হরিয়ান চিনিকল ৩৫২ কোটি টাকা লোকসান কাঁধে নিয়ে চলতি মওসুমের আখ মাড়াই শুরু করেছে। সোমবার বিকেলে এই আখ মাড়াই কাজের উদ্বোধন করা হয়। 

এই চিনিকল লাভের মুখ না দেখলেও লোকসানের পরেও চালাচ্ছেন কর্তৃপক্ষ। মিলজোনে এবারেও আখের অভাবে সীমিত সময় চলার পর বন্ধ হয়ে যেতে পারে এ মিলের চিনি উৎপাদন। গত বছর ৬১ দিন মিল চালু রাখার ব্যবস্থা থাকলেও আখের অভাবে ৫১ দিন চলে। সূত্র জানায়, এবার মিলজোন এলাকায় ১৫ হাজার একর জমিতে আখ চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়। বিপরীতে চলতি বছর চাষ হয়েছে ১২ হাজার ৩৭১ একর। চলতি মওসুমে আখ উৎপাদনের লক্ষমাত্রা এক লাখ ১০ হাজার মেট্রিক টন ধরা হয়েছে। চলতি বছর চিনি উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে ৮ হাজার ২৫০ মেট্রিক টন। গত মওসুমে চিনি উৎপাদন সাড়ে ৭ হাজার টন ধরলেও উৎপাদন হয়েছিল ৪ হাজার ২৮৭ টন। এবছর পাঁচ হাজার টন চিনি মওজুদ রয়েছে এ চিনিকলে। এছাড়াও চিটাগুড় মওজুদ আছে ৩ হাজার ৩৯৫ টন। এবার মিলগেটে চাষিরা প্রতি মণ (৪০ কেজি) আখের দাম পাচ্ছেন ১১০ টাকা এবং মিলগেটের বাইরের চাষিরা পাবেন ১০৫ টাকা। এদিকে সোমবার বিকেলে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আখ মাড়াই কাজের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আয়েন উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন, সদর দপ্তর ঢাকার সিডিআর পরিচালক হাবিবুর রহমান, নর্থ বেঙ্গল চিনিকল ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আজিজ, নাটোর চিনিকল ব্যবস্থাপনা পরিচালক শহিদুল্লাহ, কাটাখালি পৌর মেয়র আব্বাস আলী প্রমুখ। স্বাগত বক্তব্য দেন, রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোশাররফ হোসেন।

পুলিশের অভিযানে আটক ৪১ মাদকদ্রব্য উদ্ধার

রাজশাহীতে পুলিশের নিয়মিত অভিযানে সোমবার রাতে ৪১ জনকে আটক করা হয়। উদ্ধার করা হয় কিছু মাদকদ্রব্য।

গতকাল মঙ্গলবার রাজশাহী মহানগর পুলিশের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার ইফতে খায়ের আলমের পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। জানা যায়, এসময় বোয়ালিয়া মডেল থানা ২২ জন, রাজপাড়া থানা ১১ জন, মতিহার থানা ৪ জন, শাহমখদুম থানা ২ জন ও ডিবি পুলিশ ২ জনকে আটক করে। এদের মধ্যে ১৫ জন ওয়ারেন্টভুক্ত আসামী, ৫ জন মাদক ব্যবসায়ী ও অন্যান্য অপরাধের ২১ জন। আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিয়ে আদালতে সোপর্দ করা হয়।

ট্রেনে কাটা পড়ে বৃদ্ধা নিহত

রাজশাহী মহানগরীর উপকণ্ঠে হরিয়ান এলাকায় ট্রেনে কাটা পড়ে এক বৃদ্ধা নিহত হয়েছেন। সোমবার দুপুর আড়াইটার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত সামিদুন বেওয়া (৬০) হরিয়ানের ভরুয়াপাড়া এলাকার মৃত নজিম পণ্ডিতের স্ত্রী ।

জানা গেছে, নিহত সামিদুন কানে বধির। তিনি দুপুরে রেললাইন পার হওয়ার সময় নাটোরের দিক থেকে আসা ট্রেন হর্ন দিলেও শুনতে পাননি। এ সময় তিনি ট্রেনের নিচে কাটা পড়েন। পরে তাকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি কার হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ