শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ডিসিসিতে অবৈধ ব্যানার ফেস্টুন অপসারণের নির্দেশ

স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন সড়ক, ফুটপাত, সড়কদ্বীপ, সড়ক ডিভাইডারে লাগানো ব্যানার-ফেস্টুন তাৎক্ষণিক অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে সিটি কর্পোরেশনের অনুমতি ছাড়া বিলবোর্ড, ব্যানার, পোস্টার, ফেস্টুন, তোরণ, দেয়াল লিখন অপসারণে চলমান প্রক্রিয়া (সিটি কর্পোরেশনের কার্যক্রম) অব্যাহত রাখারও নির্দেশ দিয়েছেন আদালত।
এর আগে জারি করা রুল নিষ্পত্তি করে গতকাল বুধবার বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে সিটি কর্পোরেশনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. শাহজাহান। রিটকারী সংগঠন পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) পক্ষে শুনানি করেন আইনজীবী মিনহাজুল ইসলাম। অপরদিকে সরকার পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল মো. খুরশিদুল আলম।
এর আগে গত ২২ আগস্ট দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে। দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রতিবেদনে বলা হয়, গত এক বছরে বিভিন্ন সড়ক, ফুটপাত, সড়কদ্বীপ হতে প্রায় ৪৪ হাজার ব্যানার, ফেস্টুন ও পোস্টার অপসারণ করেছে। এর মধ্যে অপসারিত ব্যানার ১১ হাজার ২৭৪টি, ফেস্টুন ১৩ হাজার ৯০৫টি এবং পোস্টার ১৮ হাজার ৭২৪টি। এছাড়া ৫৭৭টি বিলবোর্ড অপসারণ করা হয়েছে। নগরীকে সুন্দর, পরিচ্ছন্ন ও বসবাসযোগ্য রাখার লক্ষ্যে এই অপসারণ কার্যক্রম বর্তমানে চলমান।
উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে দেয়া এক প্রতিবেদনে বলা হয়েছে, সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকায় অননুমোদিত বিভিন্ন প্রকার বিলবোর্ড, ব্যানার, পোস্টার, ফেস্টুন, গেট, তোরণ, দেয়াল লিখন ইত্যাদি অপসারণে কর্পোরেশনের কার্যক্রম চলমান। ইতোমধ্যে এই অপসারণ কার্যক্রম ৯০ ভাগ বাস্তবায়ন হয়েছে। এছাড়া কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তাকে এই অপসারণ কার্যক্রম বাস্তবায়নে নির্দেশনা দেয়া হয়েছে। সব আঞ্চলিক কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। 
রাজধানীতে অননুমোদিত সব পোস্টার, ব্যানার ও তোরণ ২২ আগস্টের মধ্যে অপসারণের নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে দেয়াল লিখনও মুছে ফেলতে বলা হয়। হাইকোর্টের ওই নির্দেশ মোতাবেক এই হলফনামা দাখিল করা হয়।
২০১২ সালের ১৮ মার্চ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট এক আদেশে অননুমোদিত সব পোস্টার, ব্যানার ও তোরণ অপসারণের নির্দেশ দেন। একই সঙ্গে রুল জারি করেন। ওই রুলের চুড়ান্ত নিষ্পত্তি করে গতকাল বুধবার হাইকোর্ট অপসারণের এই নির্দেশ দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ