ঢাকা, শুক্রবার 04 November 2016 ২০ কার্তিক ১৪২৩, ৩ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

দেওয়ান মোহাম্মদ আজরফ স্মরণে উন্মুক্ত আলোচনা

শব্দকলা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আয়োজনে গত মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনে দেওয়ান মোহাম্মদ আজরফ স্মরণে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিাত হয়। শব্দকলার সভাপতি রাবি প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ শাহজাহান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবি সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ খলিলুর রহমান, ড. মুহাম্মদ বিলাল হুসাইন, প্রজন্ম সম্পাদক কবি অনিক ইসলাম, কবি সৈকত আবদুর রহিম প্রমুখ। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন কবি শাহাদাৎ সরকার।
বক্তাগণ বলেন, দেওয়ান মোহাম্মদ আজরফ একটি নাম, একটি ইতিহাস। স্বীয় প্রজ্ঞা, বুদ্ধিমত্তা, পা-িত্য এবং মননশীল চারিত্রিক মাধুর্যতায় তিনি বাংলাদেশের চিন্তাশীল জনসমাজে প্রাজ্ঞ দার্শনিক ও অনুকরণীয় ব্যক্তিত্ব হিসেবে সমাদৃত। তিনি একজন প্রবীণ শিক্ষাবিদ, জাতীয় অধ্যাপক, উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ দার্শনিক, লেখক-গবেষক, সাহিত্য-সমালোচক, সমাজ সংস্কারক, সংগঠক, স্থপতি, সম্পাদক, ভাষা আন্দোলনের অন্যতম প্রাণপুরুষ। সাংস্কৃতিক আগ্রাসন ও হতাশামুক্ত প্রজন্ম তৈরি করতে আজ দেওয়ান মোহাম্মদ আজরফের মতো ব্যক্তিত্বের চর্চা খুব বেশি প্রয়োজন।
বক্তাগণ আরো বলেন, দেওয়ান মোহাম্মদ আজরফের জীবন জীবিকা যেমন বৈচিত্র্যময় তেমনি বর্ণিল তাঁর সত্যসন্ধানী অভিযাত্রা। চিন্তা-চেতনা ও লেখালেখির ক্ষেত্রে যেমন তিনি খ্যাতিমান তেমনি আচার-আচরণ, সামাজিক আদান-প্রদান ও জীবন-জীবিকা পরিচালনায় তিনি আগাগোড়া একজন অনুকরণীয় অমায়িক মানুষ ছিলেন। পরমতসহিষ্ণুতা তাঁর চরিত্রের অন্যতম গুণ ছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ