ঢাকা, শুক্রবার 04 November 2016 ২০ কার্তিক ১৪২৩, ৩ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

বহু কষ্টে অর্জিত নাগরিক অধিকার বিনষ্ট করবেন ট্রাম্প সারা বিশ্ব ও যুক্তরাষ্ট্রের ভাগ্য ঝুঁকিতে --বারাক ওবামা

৩ নবেম্বর, বিবিসি/সিএনএন/ইন্ডিয়া টুডে : অবশেষে নীরবতা ভেঙে মার্কিন প্রেসিডেন্ট ওবামা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য সারাবিশ্ব ও মার্কিনীদের ভাগ্য ঝুঁকিতে আছে বলে মন্তব্য করেছেন। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প হুমকি স্বরূপ। বহু কষ্টে অর্জিত নাগরিক অধিকার তিনি বিনষ্ট করে দেবেন বলে মনে করেন ওবামা। স্থানীয় সময় বুধবার নর্থ ক্যারোলিনার  র‌্যালিতে এমন মন্তব্য করেন ওবামা।
ওবামা বলেন, যুক্তরাষ্ট্রের ভাগ্য এখন আপনাদের হাতে। বিশ্বের দোদুল্যমান ভাগ্য এখন আপনাদের দ্বারা নিশ্চিত হবে। দক্ষিণ ক্যারোলিনার অধিবাসী, আশা করছি আপনারা এটিকে সঠিক দিকেই নিয়ে যাবেন। আমি এবার নির্বাচনে দাঁড়াইনি। কিন্তু আমি বলতে পারি- সততা নিশ্চিত হবে ব্যালটে; ভদ্রতা নিশ্চিত হবে ব্যালটে; ন্যায় নিশ্চিত হবে ব্যালটে; উন্নতি নিশ্চিত হবে ব্যালটে; আমাদের গণতন্ত্র নিশ্চিত হবে ব্যালটে। এদিকে ফ্লোরিডার প্যানসাকোলায় ট্রাম্প ওবামার সমালোচনা করে বলেন, ওবামার উচিত হিলারির পক্ষে প্রচারণা না করে রাষ্ট্র পরিচালনার দিকে মনোযোগ দেয়া। আসল কথা হল, কেউ আরো চার বছর ওবামা সরকারের অধীনে থাকতে চায় না। কয়েকদিন ধরে হিলারিকে ‘বিপর্যস্ত দেখাচ্ছে’ বলে মন্তব্য করেন ট্রাম্প। এদিকে উইকিলিকসের পরবর্তী তথ্য ফাঁস হলে হিলারির জেল অবধারিত বললেন জুলিয়ান এ্যসাঞ্জ। অতিসাম্প্রতিক এক টেলিভিশন সাক্ষাতকারে এ কথা বলেন এ্যাসাঞ্জ।
তিনি বলেন, ‘এরপর যে তথ্যগুলো ফাঁস হবে, সেগুলোতে হিলারির জেল খাটার মতো যথেষ্ট তথ্য-উপাত্ত রয়েছে।’
ই-মেইল কেলেঙ্কারি থেকে শুরু করে সাম্প্রতিক বিভিন্ন তথ্য ফাঁসের ঘটনায় প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে হিলারির প্রতি জনমত জরিপে প্রভাব পড়েছে। বরাবর পিছিয়ে থাকা তার প্রধান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প তাকে একবার ছাপিয়েও গেছেন। ধারণা করা হচ্ছে উইকিলিকসের পরবর্তী তথ্য ফাঁস হলে হিলারির প্রচারণা শিবির বড় একটি ধাক্কা খাবে।
উইকিলিক্স ইতোমধ্যেই হিলারির ব্যক্তিগত সার্ভারের প্রায় ৩০ হাজার ৩২২টি ই-মেইল ফাঁস করেছে। ১০ জুন ২০১০ থেকে ১২ আগস্ট ২০১৪ পর্যন্ত এই ই-মেইলগুলো চালাচালি হয়েছিলো। তবে, সর্বশেষ ধাপে তিনি কী ধরণের তথ্য দেবেন তা নিয়ে কোন ধারণা পাওয়া যায়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ