ঢাকা, শুক্রবার 04 November 2016 ২০ কার্তিক ১৪২৩, ৩ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

শরণার্থীদের নির্যাতন করছে ইতালির পুলিশ ---অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

৩ নভেম্বর, বিবিসি  : আঙ্গুলে ছাপ নিতে শরণার্থীদের ওপর নির্যাতন চালাচ্ছে ইতালির পুলিশ। প্রহার ও বৈদ্যুতিক শকসহ বিভিন্নভাবে নির্যাতনের ২৪টি বিবরণ পাওয়া গেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গতকাল বৃহস্পতিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
ইউরোপীয় ইউনিয়নের আইন অনুযায়ী, শরণার্থীরা যে দেশে প্রথম আসবে, তাদেরকে সে দেশেই থাকতে হবে। বিষয়টি নিশ্চিত করতে তাদের কাছ থেকে আঙ্গুলের ছাপ নেওয়া হয়। তাই আঙ্গুলে ছাপ দিলে ইতালি ছেড়ে ইউরোপের অন্য কোনো দেশে যাওয়া যাবে না সেই শঙ্কা থেকেই অনেক শরণার্থী ছাপ দিতে চায় না।
অ্যামনেস্টি জানিয়েছে, শরণার্থীদের বিষয়ে কঠোর হওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়ন ইতালির ওপর চাপ প্রয়োগ করছে। আর এ কারণে ইতালির পুলিশ শরণার্থীদের সঙ্গে অবৈধভাবে নির্যাতন ও নিপীড়ন চালাচ্ছে।
সংস্থাটির তাদের প্রতিবেদনে জানিয়েছে, সুদানের দারফুর থেকে আসা অ্যাডাম নামে ২৭ বছরেরে এক যুবককে প্রহার করার পর বৈদ্যুতিক শক দেওয়া হয়। পরে তাকে নগ্ন হয়ে নাচতে বাধ্য করা হয়। ইরিত্রিয়া থেকে আসা ২৫ বছরের এক তরুণী জানিয়েছেন, আঙ্গুলের ছাপ দেওয়ার জন্য তার চেহারায় একের পর এক চড় মারা হয়। ছাপ দেওয়ার পর পুলিশ মার দেওয়া বন্ধ করে। ১৬ বছরের এক কিশোর ও ২৭ বছরের এক তরুণ জানিয়েছেন, তাদের গোপনাঙ্গে আঘাত করেছে পুলিশ। অ্যামনেস্টি জানিয়েছে, তারা ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিবেদনটি পাঠিয়েছেন। কিন্তু এ ব্যাপারে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো জবাবই দেওয়া হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ