ঢাকা, শুক্রবার 04 November 2016 ২০ কার্তিক ১৪২৩, ৩ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

শেখ হাসিনা ক্ষমতায় না এলে চার নেতা হত্যার বিচার হতো না -নাসিম

স্টাফ রিপোর্টার: জেলহত্যা দিবস উপলক্ষে নিজের বাবার স্মৃতিচারণ করতে গিয়ে জাতীয় চার নেতার একজন ক্যাপ্টেন এম মনসুর আলীর ছেলে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন,‘১৯৮০ সালে আমি কেন্দ্রীয় কারাগারে আটক ছিলাম। যে কক্ষে আমার পিতাকে হত্যা করা হয়েছিল, সেই কক্ষেই আমি বন্দী ছিলাম। চার নেতার রক্তের দাগ এখনও মুছেনি। আমার পিতার শেষ নিঃশ্বাসের উত্তাপ এখনও পাই। পিতার মুখ শেষবারের মতো দেখতে পারিনি।

গতকাল বৃহস্পতিবার পুরনো কেন্দ্রীয় কারাগারে জেলহত্যা দিবস উপলক্ষে জাতীয় চার নেতার স্মৃতি নিয়ে আয়োজিত ‘মৃত্যুঞ্জয়ী মহাপ্রাণ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাবার স্মৃতিচারণ করতে গিয়ে তিনি এসব কথা বলেন। আলোচনা সভায় কারা অধিদফতরের মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেকার উদ্দিনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম ম স আরেফিন সিদ্দিক, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক, ঢাকার জেলা প্রশাসক মো. সালাউদ্দিন, কারা উপমহাপরিদর্শক কর্ণেল ইকবাল হোসেন, স্থানীয় সংসদ সদস্য হাজী সেলিমসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও কারা কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

মৃত্যুর পর বাবার মুখ শেষবারের মতো দেখার সুযোগ না পেলেও দুঃখ নেই দাবি করে তিনি বলেন, ‘পিতার মুখ শেষবারের মতো দেখতে পারিনি। আমি তখন রাজনীতি করতাম। আমাকে তখন মেরে ফেলা হতো। কিন্তু আমি গর্ব ও অহঙ্কারের সঙ্গে বলতে পারি, আমি মোশতাকের মতো বেঈমানের সস্তান নই। আমার পিতা জীবন দিয়েছেন, কিন্তু বঙ্গবন্ধুর রক্তের সঙ্গে বেঈমানি করেননি।

 মোহাম্মদ নাসিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় না এলে বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতার হত্যাকান্ডে বিচার হতো না। তিনি বলেন, পাহাড়সম বাঁধা দুর করে এবং নিজের জীবনের ঝুঁকি নিয়ে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতার হত্যার বিচার করেছেন।

 মোহাম্মদ নাসিম বলেন, ২০০১ সালে বিএনপি জামায়াত ক্ষমতায় আসার পর নানা অজুহাতে জাতীয় চারনেতা হত্যা মামলা ঝুঁলিয়ে রেখে প্রভাবিত করার চেষ্টা করা হয়েছিল। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর আপিলের মাধ্যমে আমরা এ মামলার বিচারের রায় পেয়েছিলাম।

এডভোকেট সাহারা খাতুন তার বক্তব্যে বলেন, খুনি মোশতাক ও জিয়া চক্রই এই হত্যাকান্ড ঘটিয়েছিল। এই চক্রই একমাত্র দায়ী। তারা বঙ্গবন্ধুসহ চার নেতাকে হত্যা করে বাংলাদেশকে পাকিস্তান বানাতে চেয়েছিল। কিন্তু তা তারা পারেনি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা নির্মাণ করছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ