ঢাকা, শুক্রবার 04 November 2016 ২০ কার্তিক ১৪২৩, ৩ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

তৃতীয় দিনে অনুপস্থিত ৬০৬৯৮ বহিষ্কার ২৭

স্টাফ রিপোর্টার : অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার তৃতীয় দিনে গতকাল বৃহস্পতিবার অনুপস্থিত ছিল ৬০ হাজার ৬৯৮ জন। অপরদিকে পরীক্ষায় নকলের দায়ে সারা দেশে ২৭ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

পরীক্ষার নিয়ন্ত্রণ কেন্দ্র সূত্রে এ তথ্য জানা গেছে। জেএসসিতে অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে ১৩ হাজার ৭৪৮, রাজশাহী বোর্ডে ৪ হাজার ২৯৫, কুমিল্লা বোর্ডে ৪ হাজার ৫০০, যশোরে ৪ হাজার ৭৯৬, চট্টগ্রামে ৩ হাজার ২১৫, সিলেটে ২ হাজার ৬০৮, বরিশালে ৩ হাজার ৩৬০ এবং দিনাজপুর বোর্ডে ২ হাজার ৬৬৩ জন রয়েছে। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে জেডিসিতে ২১ হাজার ৫১৩ জন অনুপস্থিত ছিল।

এছাড়া জেএসসিতে আট বোর্ডে ২১ জনকে অসুদাপায় অবলম্বনের জন্য বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে ঢাকা বোর্ডে ৩, রাজশাহী বোর্ডে ৯, কুমিল্লা বোর্ডে ২, যশোর বোর্ডে ৪ বরিশাল বোর্ডে ৩ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

জেডিসিতে ৬ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। 

এবার আটটি বোর্ডের অধীনে জেএসসিতে পরীক্ষার্থী ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ ও মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে পরীক্ষার্থী ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন। 

দুটি পরীক্ষায় মোট ছাত্র ১১ লাখ ২৪ হাজার ৩৭৩ জন ও ছাত্রী ১২ লাখ ৮৮ হাজার ৪০২ জন। এরমধ্যে জেএসসি ছাত্র ৯ লাখ ৪৯ হাজার ১৪৫ জন ছাত্রী ১০ ৮৯ হাজার ১৫৮ জন। জেডিসিতে ছাত্র এক লাখ ৭৫ হাজার ২২৮ জন ও ছাত্রী এক লাখ ৯৯ হাজার ২৪৪ জন।

এবার ২৮ হাজার ৭৬১টি শিক্ষা প্রতিষ্ঠানের জেএসসি-জেডিসি পরীক্ষা ২ হাজার ৭৩৪টি কেন্দ্রে পরীক্ষা হবে। এ বছর মোট কেন্দ্র বৃদ্ধি পেয়েছে ১০৭টি ও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১২৯টি বৃদ্ধি পেয়েছে।

এবার অনিয়মিত পরীক্ষার্থী জেএসসিতে এক লাখ ৩ হাজার ৬৫৩ জন ও জেডিসি ১৮ হাজার ২১ জন। এছাড়া বিশেষ পরীক্ষার্থী (এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য) জেএসসিতে ৯১ হাজার ৮৬১ ও জেডিসিতে ১৪ হাজার ৬৯৮ জন।

অনলাইন আপডেট

আর্কাইভ