ঢাকা, শুক্রবার 04 November 2016 ২০ কার্তিক ১৪২৩, ৩ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

অক্টোবর মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : অক্টোবরে আওয়ামী লীগের ২০তম জাতীয় কাউন্সিল ও জামায়াতের আমীর নির্বাচন ছিল উল্লেখযোগ্য রাজনৈতিক কার্যক্রম। তবে কোন রাজনৈতিক উত্তপ্ততা ছিল না। রামপাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপন নিয়ে বামপন্থীদের একটি অনুষ্ঠানে সরকারি দলীয়দের হামলা ছিল উল্লেখ্য করার মত ঘটনা। সিলেটে খাদিজা আক্তার নামে এক ছাত্রীকে ছাত্রলীগের কুপিয়ে জখম করা ছিল আরো বড় নেতিবাচক ঘটনা। সদ্য বিদায়ী অক্টোবর মাসে গণমাধ্যমে প্রকাশিত তথ্য থেকে রাজনৈতিক সন্ত্রাসের চিত্রে ১২৮টি রাজনৈতিক সন্ত্রাস সংশ্লিষ্ট তথ্যে নিহতের সংখ্যা ১০। এই ১০ জনের ৭ জন আওয়ামী লীগের হাতে, ছাত্রলীগের হাতে ২ জন এবং, স্বেচ্ছাসেবক লীগের হাতে ১ জন খুন হয়। এ মাসে রাজনৈতিক সংশ্লিষ্টতায় প্রাপ্ত তথ্যে আহত হয় ১২৮ জন এবং গ্রেফতার অনেক বেশি হলেও ১২৩ জনের তথ্য পাওয়া গেছে বাকিদের পরিচয় প্রকাশ করেনি কর্তৃপক্ষ। গ্রেফতারকৃতরা অধিকাংশই বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মী এবং দণ্ডপ্রাপ্ত ৪০ জন। এই ৪০ জনের আওয়ামী লীগের ৩, ছাত্রলীগের-১৬, জেএমবির ৪, আল্লাহর দলের ১৬ এবং বিএনপির-১ জন। 

প্রাপ্ত তথ্য অনুসারে অক্টোবর মাসে নিহত হয় : (১) সুনামগঞ্জে দিরাইয়ে আওয়ামী লীগের লোকদের হাতে প্রবাসী আফরোজ চৌথধুরী খুন, (২) ময়মনসিংহের গফরগাঁওয়ে বিএনপি নেতা শিপন মিয়াকে হত্যা করেছে আওয়ামী লীগ, (৩) নারায়ণগঞ্জে ছাত্রলীগ নেতার হাতে ব্যবসায়ী রিপন খুন, (৪) নওগাঁর রাণীনগরে আওয়ামী লীগের হাতে নিহত  নৈশ প্রহরী মীর হোসেন, (৫) বগুড়ার শহরে ছাত্রলীগের হরতালে স্বেচ্ছাসেবক লীগ নেতা উজ্জ্বল নিহত, (৬) যশোরের ঝিকরগাছায় আওয়ামী লীগের দলীয় কোন্দলে রাহাজ্জান সরদার নাকে এক নেতা খুন হয়েছে, (৭) নারায়ণগঞ্জের পাগলায় স্বেচ্ছাসেবক লীগের হাতে জনতা লীগ নেতা শেখ স্বাধীন হোসেন মনির নিহত হয়েছে, (৮) ঝিনাইদহের শৈলকুপায় আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আতিয়ার রহমান খাঁ নিহত হয়েছে, (৯) ঝিনাইদহের শৈলকুপায় আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে জাহাঙ্গীর আলম সিকদার নামে একজন নিহত হয়েছে এবং (১০) সাতক্ষীরার কলারোয়ায় আওয়ামী লীগের সংঘর্ষের সময় আতংকিত হয়ে ফাতেমা খাতুন মারা যায়। 

আওয়ামী লীগ : ১ অক্টোবর মুগুরার শ্রীপুর সব্দালপুর নহাটা গ্রামে যুবদল কর্মী আবুল বাশার রিপনকে চাঁদার দাবিতে পিটিয়ে আহত করেছে আওয়ামী লীগের সাব্বির মোল্লা ও বদরুল আলমের নেতৃত্বে বাবু মোল্লা, লিপু, সাদ্দাম, মিলন, ইজহারুল, অলিয়ার রহমান ও কবিরুলসহ ১০-১২ জন সন্ত্রাসী। সুনামগঞ্জের দিরাইয়ে শরীফপুর গ্রামে আওয়ামী লীগ উপজেলা সভাপতি সাদিকুর রহমান চৌধুরী সা’দ মিয়া এবং উপজেলা বিএনপির তথ্য ও গবেষণা সম্পাদক বেলাল আহমেদের মধ্যে দীর্ঘ দিন ধরে দ্বন্দ্ব ও মামলাবাজি চলে আসছিল। এ দিন ক্রিকেট খেলাকে কেন্দ্র করে বাক-বিতণ্ডার এক পর্যায়ে বেলাল আহমেদের খালাতো ভাই এবং উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান ছবি চৌধুরীর বড় ভাই লন্ডন প্রবাসী আফরোজ চৌধুরীর উপর হামলা করলে তিনি আহত হন, হাসপাতালে নিলে ডাক্তাররা আফরোজ চৌধুলীকে মৃত ঘোষণা করেন। লক্ষ্মীপুরের কমলনগরে হাজিরহাট ইউনিয়ন পরিষদ মিলনায়তনে সালিশী বৈঠকের আগে আব্দুল জলিল নামে এক কৃষককে পিটিয়ে আহত করে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও ইউপি চেয়ারম্যান নিজাম উদ্দিন। মানিকগঞ্জের সিংগাইরে চরিগ্রাম বাজারে সরকারি জমি দখল করে মার্কেট নির্মাণ করেছে পদ-পদবী ছাড়া আওয়ামী লীগের নেতা হিসাবে পরিচয়দানকারী জানে আলম। ৪ অক্টোবর ময়মনসিংহের গফরগাঁওয়ে পাগলা থানার উস্থি ইউনিয়নে বিএনপি নেতা শিপন মিয়াকে হত্যা করেছে আওয়ামী লীগ কর্মীরা বলে দাবি করেছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

৫ অক্টোবর পাবনার চাটমোহরে হান্ডিয়াল ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ও সাবেক চেয়ারম্যান রবিউল করীম, তার ছেলে রাসেল ও ভাতিজা শরীফ স্থানীয় যুবক সাইফুল ইসলামকে পিটিয়ে আহত করে। জমি-জমা নিয়ে বিরোধে বর্তমান চেয়ারম্যানকে মীমাংসা করে দেয়ার আবেদন করলে চেয়ারম্যান মীমাংসা করার আশ্বাস দেয়ার পরও এ ঘটনা ঘটায় তারা। জয়পুরহাট পৌর সভার খঞ্জনপুর মিশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিনয় কৃষ্ণ মণ্ডলকে লাঞ্ছিত করেছে আওয়ামী লীগ পৌর সহ-সভাপতি ও স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুস সোবহান ও তার লোকজন। প্রধান শিক্ষককে বরখাস্তের ১টি চিঠি হাতে দিলে তিনি তা গ্রহণ করতে অস্বীকার করায় তাকে এই মারপিট করা হয়।  ৬ অক্টোবর জয়পুরহাটের পাঁচবিবির আওলাই ইউনিয়নের ৮নং ওয়ার্ড মেম্বার ও ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আব্দুল খালেক অর্থের বিনিময়ে বিত্তবানদের ১০ টাকা মূল্যে চাল বিতরণে সুবিধাভোগী তালিকা করায় পুলিশ তাকে গ্রেফতার করেছে। রাজশাহীর বাগমারার গোয়ালকান্দি ইউপি নির্বাচনে আওয়ামী লীগের চাপে তাদের দলীয় প্রার্থীর পক্ষে ভূমিকা রাখার দায়ে বাগমারা থানার ওসি আবুল কালাম আজাদকে পুলিশ লাইনে ক্লোজ করা হয়েছে। এসপি মোয়াজ্জেম হোসেন ভূঁইয়া মন্তব্য করেন- ওসি যে কাজটি করেছে তা পেশাদারিত্বের মধ্যে পড়ে না। নীলফামারীর ডোমারে হরিণচরা ইউপিতে ১০ টাকা মূল্যে চাল বিতরণের কার্ড পেয়েছে আওয়ামী লীগের ৯নং ওয়ার্ড সাধারণ সম্পাদক সত্যেন রায় এবং পাঙ্গা মটুকপুর ইউপিতে ৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বসন্ত বর্মণ উপযুক্ত না হয়েও একই কার্ড পেয়েছে । 

৯ অক্টোবর নওগাঁর রাণীনগরে ত্রিমোহনী স্কুলের নৈশ প্রহরী মীর হোসেন হত্যা মামলায় যুক্ত থাকার অভিযোগে আওয়ামী লীগ কাশিমপুর ইউনিয়ন সভাপতি মেম্বার আলমগীর হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। উল্লেখ্য, গত ১ জুন মীর হোসেন আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ৫ জুন মারা যায়। ১১ অক্টোবর ময়মনসিংহের গৌরীপুরে নেত্রকোনার কেন্দুয়া উপজেলা আওয়ামী লীগ নেতা আহসানুল ইসলাম রিপনকে ১টি বিদেশী পিস্তলসহ গ্রেফতার করেছে পুলিশ। গৌরীপুরের সহনহাটি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা দুলাল আহমেদকে সোনাকান্দি গ্রামের বাড়ি থেকে আটক করা হয়। ১৩ অক্টোবর যশোরের ঝিকরগাছায় দলীয় কোন্দলে গদখালী বাজারে প্রকাশ্যে দিবালোকে গদখালী ইউপির ৪নং ওয়ার্ড মেম্বার ও আওয়ামী লীগ নেতা রাহাজ্জান সরদার খুন হয়েছে। এ বছর ৫ জুলাই তার ভাই হাসান সরদারকেও খুন করে সন্ত্রাসীরা। ১৬ অক্টোবর নীলফামারীর ডোমারে পৌর আওয়ামী লীগ সাইন বোর্ড লাগিয়ে ত্রিশ শতাংশ সরকারি জমি দখল করেছে। উচ্ছেদের পর আবার দখল করে পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর কাউন্সিলর ময়নুল হক মনুর নেতৃত্বে একদল লোক। ২০ অক্টোবর ঝিনাইদহের শৈলকুপায় দেবিনগর ও শাপখোলা গ্রামে আওয়ামী লীগের বিবদমান দু’গ্রুপের সংঘর্ষে আতিয়ার রহমান খাঁ নামে একজন নিহত এবং অপর আঠার জন আহত হয়েছে। নারী ঘটিত বিষয়ে আতিয়ার রহমান খাঁ গ্রুপ এবং শাহজান মোল্লা গ্রুপের মধ্যে এ সংঘর্ষে আহতরা হলো- রাজ্জাক আলী, রুজদার আলী, স্বপন মোল্লা, সুজায়েত হোসেন, জাহাঙ্গীর হোসেন, রাজু আহমেদ, টিপু হোসেন, লাল্টু, জসিম উদ্দিন, মিলন হোসেন, আশ্রাফুল হোসেন, টিটো সিকদার, শিমুল হোসেন ও রাজু হোসেনসহ আঠার জন। যশোরের কেশবপুরে হাসানপুর ইউপিতে ১০ টাকা মূল্যের চাল বিতরণে অনিয়মের দায়ে ডিলার ও আওয়ামী লীগ নেতা আলা উদ্দিন মোড়লকে দশ হাজার টাকা অর্থদণ্ড ও ডিলারশিপ বাতিল করা হয়। ২১ অক্টোবর নোয়াখালীর সেনবাগে নবীপুর ইউপির নলদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন দীঘিরপাড়ে বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থী আমিন উল্লাহর সমর্থক রায়হানকে পিটিয়ে জখম করেছে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আব্দুল ওহাবের লোকজন।

২২ অক্টোবর জামালপুরের বক্সীগঞ্জে পৌর শহরের সওদাগর পাড়া গ্রামে আওয়ামী লীগ ও যুবদলের মধ্যে সংঘর্ষে উভয় পক্ষের দশজন আহত হয়। সংঘর্ষে আহতরা হলো- শাহজান সওদাগর, কালু তালুকদার, মনির হোসেন, শাহীন ও রফিকুল ইসলামসহ দশজন। এ সময় মটর সাইকেল ও দোকান ভাংচুর করা হয়। ২৪ অক্টোবর কুড়িগ্রামের উলিপুরে গুনাইগাছি ইউপিতে দুঃস্থ মহিলাদের মাঝে বিতরণের গম আত্মসাতের দায়ে সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মোখলেসুর রহমানকে গ্রেফতার করেছে পুলিশ। ১৯৯৪ সালে তিনি ১২ মেট্রিক টন গম আত্মসাৎ করেন। এ মামলায় তিনি তিন বছরের কারাদণ্ড ও ৮৮ হাজার টাকা জরিমানা করে আদালত, হাই কোর্ট এই রায় বহাল রাখে। ২৭ অক্টোবর ঝিনাইদাহের শৈলকুপার সাপখোলা গ্রামে আধিপত্য বিস্তার ও দলীয় কোন্দলে জাহাঙ্গীর আলম সিকদার নামে একজন নিহত হয়েছে। আওয়ামী লীগ নেতা ও নিত্যনন্দপুর ইউপি সদস্য টিটু সিকদার গ্রুপ এবং ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা ফখরু বিশ্বাসের লোকদের মধ্যে সংঘর্ষে অপর চৌদ্দজন আহত হয়। তবে জাহাঙ্গীর আলম সিকদার আহত হয়ে ফরিদপুর মেডিকেল কলেজে ২৮ অক্টোবর মারা যায়। শরীয়তপুরের ভেদেরগঞ্জে ছয়গাঁও ইউপি নির্বাচনে বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থী কামরুল হাসান হাওলাদার ভুট্টোর বাড়ীতে হামলা ও ভাংচুর করেছে আওয়ামী লীগ চেয়ারম্যান প্রার্থী মীর মামুনের লোকজন। নোয়াখালীর সেনবাগে কাদরা ইউপি নির্বাচনে বিএনপির চেয়ারম্যান প্রার্থী মোক্তার হোসেন ইকবালকে সেনবাগ পৌর মেয়র ও আওয়ামী লীগ নেতা মোবাইলে চা খেতে দাওয়াত নিলে, যাওয়ার সময় সেনবাগ কলেজের কাছ থেকে তাকে অপরহরণ করেছে বলে অভিযোগ করেছে বিএনপি। ঝিনাইদহের কালীগঞ্জে বিপুল পরিমান ফেনসিডিলসহ ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আবুল কালাম, তার ড্রাইভার সুজনসহ র‌্যাবের হাতে পাঁচজন আটক। পিরোজপুরের মঠবাড়িয়ায় ধানিসাপা ইউপি পাতাকাটা গ্রামে  নির্বাচনী প্রচারণায় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী হারুন-অর-রশীদের সমর্থকদের হামলায় সতন্ত্র প্রার্থী রফিকুল ইসলামের আট সমর্থক আহত হয়েছে। হামলা ও সংঘর্ষে আহতরা হলো- উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমাণ্ডার গোলাম রহমাস কামাল, মাহতাব উদ্দিন, সৈয়দ আকন, হানিফ ফারাজী, টিপু মিয়া, মিল্টন বেপারী ও নৌকা সমর্থক তুষার আহমেদসহ আটজন। (চলবে)

অনলাইন আপডেট

আর্কাইভ