ঢাকা, শনিবার 05 November 2016 ২১ কার্তিক ১৪২৩, ৪ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

জাকার্তার গবর্নরের কুরআন অবমাননার প্রতিবাদে ৫০ হাজার মানুষের বিক্ষোভ

৪ নভেম্বর, বিবিসি : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার গবর্নরের বিরুদ্ধে ধর্ম অবমানানার অভিযোগ এনে হাজার হাজার মুসলিম আজ সেখানে বিক্ষোভ করেছে।
গভর্নর বাসুকি চাহাইয়া এহক পুরনামা জাতিগতভাবে চীনা খ্রিস্টান। তার বিরুদ্ধে কোরআন অবমাননার অভিযোগ আনা হয়েছে।
তবে গবর্নর এহক বলেছেন, ভোটারদের বিভ্রান্ত করার জন্য তার রাজনৈতিক প্রতিপক্ষ কোরআনের একটি আয়াতকে ব্যবহার করছে।
মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইন্দোনেশিয়ায় বাসুকি চ্হাাইয়া এহক পুরনামা হচ্ছেন জাকার্তার প্রথম চীনা বংশোদ্ভূত গভর্নর।
তার বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিতে হাজার হাজার বিক্ষোভকারী জাকার্তার ইসতিকলাল মসজিদ থেকে মিছিল করে প্রেসিডেন্টের প্রাসাদ পর্যন্ত যায়।
এই ঘটনাকে কেন্দ্র করে ইন্দোনেশিয়ায় উত্তেজনা বাড়তে পারে বলে আশংকা করছে কর্তৃপক্ষ। জাকার্তায় নিরাপত্তা বাহিনীকে সতর্কাবস্থায় রাখা হয়েছে।
প্রায ৫০ হাজার মানুষ বিক্ষোভে অংশ নেয়। তাদের বিক্ষোভের ফলে জাকার্তার কেন্দ্রস্থল কার্যত বন্ধ হয়ে যায়। পরিস্থিতি মোকাবেলায় জাকার্তায় মোতায়েন করা হয়েছে ২০ হাজার পুলিশ।
পুরনামা, যিনি আহক নামে বেশি পরিচিত, দ্বিতীয়বার গভর্নর হওয়ার জন্য সামনের বছরের ফেব্রুয়ারি মাসের নির্বাচনে দাঁড়ানোর পরিকল্পনা করছেন। কিন্তু ইসলামপন্থী গোষ্ঠী তাকে ভোট না দেয়ার আহ্বান জানিয়েছে। তারা কোরআনের একটি আয়াত উদ্ধৃত করে এর এমন ব্যাখ্যা দিয়েছে যে, একজন অমুসলিমের অধীনে মুসলিমরা থাকতে পারে না। কিন্তু অন্য অনেক ইসলামী পন্ডিত এর ব্যাখ্যা করেছেন, তাদের ভাষ্য এই আয়াতটিকে দেখতে হবে কোন যুদ্ধকালীন সময়ের পটভূমিতে এবং এটিকে আক্ষরিক অর্থে নেয়া ঠিক হবে না।
গত ২৮  সেপ্টেম্বর পুরনামা বলেন, যারা তার বিরুদ্ধে কোরাআনের এই আয়াতটি ব্যবহার করছেন তারা আসলে মিথ্যে বলে জনগণকে বিভ্রান্ত করছেন।
কিন্ত তার এই মন্তব্য ইন্দোনেশিয়ার মুসলিমদের ক্ষুব্ধ করেছে।
এ ঘটনার পর পুরনামার বিরুদ্ধে কোরআন অবমাননার অভিযোগ আনা হয়। তিনি ইতোমধ্যে তার মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন।
কিন্তু পুরনামার বিরুদ্ধে এরই মধ্যে অভিযোগ দায়ের করা হয়েছে এবং পুলিশ সেই অভিযোগের তদন্ত শুরু করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ