ঢাকা, শনিবার 05 November 2016 ২১ কার্তিক ১৪২৩, ৪ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

অক্টোবর মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [দুই]
২৮ অক্টোবর সাতক্ষীরার কলারোয়ায় কেরালকাতা ইউপি নির্বাচন নিয়ে বালিয়াপুর গ্রামে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আতংকিত হয়ে ফাতেমা খাতুন নামে এক মহিলার হৃদযন্ত্র বন্ধ হয়ে মারা যায় ও অপর আটজন আহত হয়। আওয়ামী লীগের দলীয় চেয়ারম্যান প্রার্থী স.ম মোর্শেদ আলী ও বিদ্রোহী প্রার্থী হাজী আব্দুল হামিদের লোকদের মধ্যে এই সংঘর্ষ হয়। সংঘর্ষে আহতরা হলো- আনোয়ারুল, জাহানারা, বুলবুল, ডাঃ আবু সফিয়ান ও তার মা ফাতেমা খাতুন এগিয়ে গেলে সন্ত্রাসীদের ধাক্কায় পড়ে গেলে তিনি মারা যান। ২৯ অক্টোবর মাদারীপুর সদরে ঘটমাঝি ইউপি নির্বাচনে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত দশজন, বাড়িঘর ভাংচুর, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণ। আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী বাবুল আক্তার ও বিদ্রোহী প্রার্থী বাদল ফকিরের সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ হয়। ঢাকার ভাটেরা থানা এলাকায় আওয়ামী লীগের ভাটেরা থানা সাধারণ সম্পাদক শাহীদুল আমিনের ছোট ভাই রাশিদুল অন্য দু’জনের সহায়তায় পঞ্চম শ্রেণির শিশুকে ধর্ষণ করে। শিশুটিকে ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। সিলেট শাহী ঈদগাহ এলাকায় আওয়ামী লীগের দু-গ্রুপের সংঘর্ষ, সড়ক অবরোধ ও গাড়ি ভাংচুর করা হয়েছে। ৩০ অক্টোবর খুলনার দিঘলিয়ার সেনহাটি ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা গাজী জিয়াউর রহমানকে ১০ টাকা মূল্যের চাল আত্মসাতের অভিযোগে গ্রেফতার করেছে দুদক। সিরাজগঞ্জের তাড়াসে আওয়ামী লীগের দলীয় কোন্দলে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল হককে তার অফিসে কুপিয়ে মারাত্মক জখম করেছে প্রতিপক্ষ। এমপি ও আওয়ামী লীগ নেতা গাজী ম.ম আমজাদ হোসেন মিলন এবং উপজেলা চেয়ারম্যান গ্রুপের মধ্যে দ্বন্দ্বে এ ঘটনা ঘটে।
৩১ অক্টোবর যশোরের চৌগাছায় পাশাপোল ইউপি উপনির্বাচনে রানীয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত ছয়জন। পাবনার আতাইকুলা ইউপি উপনির্বাচনে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী মিরাজুল ইসলাম বিশ্বাসের লোকদের কেন্দ্র দখল, জাল ভোটদেয়া ও সন্ত্রাসের প্রতিবাদে বিএনপির চেয়ারম্যান প্রার্থী সেলিম হোসেন নির্বাচন বর্জন করে। ঠাকুরগাঁও সদরে নারগুন ইউপি উপনির্বাচনে তেঁতুলতলা এলাকায় আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্যে সংঘর্ষে আমেনা, নাসিমা, কুলসুম, হুসনে আরা ও জহুরা আহত হয়। মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীর যশলং ইউপি উপনির্বাচনে টুনিসার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আওয়ামী লীগের লোকজন বিএনপির এজেন্ট শারমিন আক্তারকে কেন্দ্র থেকে বের করে দেয়। লক্ষ্মীপুর জেলার কমলনগরে চরমার্টিন ইউপি উপনির্বাচনে দারুল উলুম ইসলামিয়া মাদরাসা কেন্দ্রে ভোট ডাকাতির প্রতিবাদ করলে বিএনপির চেয়ারম্যান প্রার্থী আলী আহমেদের উপর ছাত্রলীগ-যুবলীগ হামলা করেছে। এ সময় দু’হামলাকারীকে আটক করলেও পরে ছেড়ে দেয়। মাগুরার শ্রীপুরে শ্রীখোলা ইউপি উপনির্বাচনে আওয়ামী লীগের ভোট ডাকাতির প্রতিবাদে দলীয় বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী কুতুবুল্লাহ্ হোসেন মিয়া কুট্টি নির্বাচন বর্জন করেছে। চাঁদপুরে চরদুঃখিয়া ইউপি উপনির্বাচনে আলোনিয়া ভোটকেন্দ্রে ব্যালট ছিনতাইকালে পুলিশের সাথে আওয়ামী লীগের সংঘর্ষে পাঁচজন আহত হয়েছে। শাকিল হোসেন নামে একজনকে আটক করে দশ দিনের কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত।
ছাত্রলীগ : ১ অক্টোবর বগুড়ার শেরপুরে পুরানা পানিপাড়া গ্রামে ছাগলের শিমগাছ খাওয়াকে কেন্দ্র করে ছাত্রলীগ বাড়ী-ঘর ভাংচুর ও লুটপাট করেছে। এ বিষয়ে ৫ অক্টোবর মামলা করতে গেলে তারা পুলিশকে মামলা না নিতে চাপ দেয় এবং এইআই আকিবকে লাঞ্চিত করে। পুলিশ ছাত্রলীগ নেতা আব্দুস সাত্তার ও জিহাদকে গ্রেফতার করেছে। ২ অক্টোবর ঢাকার মিরপুর সরকারি বাংলা কলেজে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে পাঁচজন আহত হয়েছে। ছাত্রলীগ বাংলা কলেজ শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রুপের মধ্যে সংঘর্ষে মাসুম রাজুসহ আহত পাঁচজন। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে দশজন আহত হয়েছে। নবগঠিত বঙ্গবন্ধু হল কমিটি ও ডাইনিংয়ের নিয়ন্ত্রণ নিয়ে পদ বঞ্চিতদের সাথে কমিটির সংঘর্ষে কুয়েট ছাত্রলীগের সহ-সম্পাদক মুন্সী আমিরুজ্জামান, বঙ্গবন্ধু হল কমিটির সিনিয়র সাংগঠনিক সম্পাদক এস.এম ফিরোজ ইসলাম, নূর-এ-জিমি রাজ ও আশরাফুলসহ আহত দশজন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইভটিজিংয়ের ঘটনাকে কেন্দ্র করে ছাত্রলীগ দু’গ্রুপের ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। ঘটনায় আলম ও সজিবসহ কয়েকজন আহত হয়। ৩ অক্টোবর সিলেট এমসি কলেজ থেকে পরীক্ষা দিয়ে বের হওয়ার সময় সিলেট সরকারি মহিলা কলেজছাত্রী খাদিজা আক্তার নার্গিস, যিনি প্রেম নিবেদন প্রত্যাখ্যান করায় ছাত্রলীগ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহসম্পাদক বদরুল আলম চাপাতি দিয়ে কুপিয়ে মারাত্মক জখম করেছে। পুলিশ বদরুল আলমকে গ্রেফতার করেছে। এ দিকে ছাত্রলীগের সাথে বদরুলের সম্পর্কে প্রত্যাখ্যান করেছে সংগঠনটি। ৪ অক্টোবর গাজীপুরের শ্রীপুরে মাওনা জেনারেল হাসপাতালের সামনে ছাত্রলীগ-যুবলীগের ব্যবসায়িক দ্বন্দ্বের কারণে অস্ত্রের মহড়া দিয়েছে তারা। ছাত্রলীগ সাবেক উপজেলা সভাপতি কামাল ফকির ও যুবলীগ উপজেলা অর্থ সম্পাদক আব্দুর রহীম গ্রুপের মধ্যে দ্বন্দ্বে শেষ পর্যন্ত তারা সেখানে বোমাবাজিসহ দোকানপাট ও হাসপাতাল ভাংচুর করে। নেত্রকোনার পূর্বধলায় জালশুকা কুমুদগঞ্জ স্কুলের ৮ম শ্রেণির এক ছাত্রী স্কুলের মূলগেটে দাঁড়িয়ে সহপাঠির সাথে কথা বলার সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনের ভাতিজা ও ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেনের ছেলে ছাত্রলীগ নেতা শাহাদাত হোসেন ও তার কিছু সহযোগী মেয়েটিকে ঘিরে উত্ত্যক্ত করতে থাকে। মেয়েটি দৌড়ে পরীক্ষার হলে আশ্রয় নিলে বখাটেরা সেখানে গেলে মেয়েটি শিক্ষক মিলনায়তনে দৌড়ে যায়। সেখানে তারা তাকে হামলা ও মারধর করে।
৫ অক্টোবর পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং প্রক্টরকে ভুয়া আইডি ব্যবহার করে ফেসবুক হুমকি দেয়ার অভিযোগে ছাত্রলীগকর্মী হাবিবুর রহমান সুমনকে গ্রেফতার করেছে পুলিশ। রংপুর রোকেয়া বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের শিক্ষক ও নীল দলের সাবেক আহ্বায়ক জুবায়ের ইবনে তাহেরকে গত ২৯ আগস্ট এক অনুষ্ঠানে ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় শাখা সাংগঠনিক সম্পাদক শাহ মোঃ মিহার মাহমুদ শাওন প্রকাশ্যে গালাগাল ও বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের হুমকি দেয়ায় তিনি ভিসির কাছে বিচার চেয়ে আবেদন করেছে। নাটোরের বড়াইগ্রামে উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও বনপাড়া পৌর মেয়রের ভাই জিল্লুর হোসেন জিন্নাহসহ আট জনকে হেরোইন, ইয়াবা, ফেনসিডিল ও গাজাসহ আটক করেছে র‌্যাব-৩। অন্য আটককৃতরা হলো- কালাম মিয়া, মৃদুল কুমার সরকার, ফারুক হোসেন, আব্দুর রাজ্জাক, আবুল বাশার, শাকিল হোসেন ও মহিবুর রহমান। ৭ অক্টোবর সাতক্ষীরার তালায় নারী নির্যাতন মামলায় সাবেক ছাত্রলীগ জেলা সাধারণ সম্পাদক নাজমুল হুদা পালাশকে গ্রেফতার করেছে পুলিশ। গত ৬ অক্টোবর স্ত্রী রোখসানা খাতুনকে মারধর করে এবং ঠেকাতে গেলে তার শাশুড়িকেও মারধর করায় তাকে গ্রেফতার করেছে পুলিশ। ৮ অক্টোবর নারায়ণগঞ্জে ব্যবসায়ী রিপনকে হত্যা করেছে ছাত্রলীগের বন্দর থানা সভাপতি পদপ্রার্থী অহিদুজ্জামান, নাজমুল, আমজাদ, মোমেন ও হুমায়ুনসহ কয়েকজন। মোবাইল ফোনে ডেকে নিয়ে তাকে হত্যা করা হয়। চলে যাওয়ার সময় রিপন তার স্ত্রীকে এ কথা বলে যায়। ৯ অক্টোবর বগুড়া শহরে গত ২৯ সেপ্টেম্বর ছাত্রলীগের অবরোধ চলাকালে স্বেচ্ছাসেবক লীগ নেতা উজ্জল ছুরিকাহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। বগুড়া সরকারি আজিজুল হক কলেজ ছাত্রলীগ নেতা ইব্রাহিম হোসেন সবুজ হত্যার প্রতিবাদে ছাত্রলীগ অবরোধ করে। ১০ অক্টোবর রাঙ্গামাটির বাঘাইছড়ির পশ্চিম লাইল্যাঘোনা এলাকা থেকে শর্টগানের গুলীসহ ছাত্রলীগ রাঙ্গামাটি জেলা সাধারণ সম্পাদক প্রকাশ চাকমার ক্যাডার সুজেল চাকমা চট্টগ্রাম সদরঘাট থানা পুলিশের হাতে গ্রেফতার হয়েছে। রংপুর রোকেয়া বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি বিরোধী আন্দোলনে শিক্ষক-ছাত্রদের উপর মাইকের ব্যাটারির এসিড নিক্ষেপসহ বিভিন্ন অপরাধে অভিযুক্ত রোকেয়া বিশ্ববিদ্রালয় ছাত্রলীগ সভাপতি মেহেদী হাসান শিশিরের ছাত্রত্ব বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে ছয় বছরের মধ্যে কোর্সে পাশ করতে না পারায় তার ছাত্রত্ব বাতিল করা হয়।
[চলবে]

অনলাইন আপডেট

আর্কাইভ